জুতা যখন রোগের থেরাপি!

শেয়ারবাজার ডেস্ক: দিনে দিনে নিত্য নতুন বিস্ময়কর সব জিনিস আবিস্কার করে চলেছে বিজ্ঞান। সাধারণত আমরা পা কে অক্ষত ও পরিষ্কার রাখার জন্যে জুতা পায়ে দিয়ে থাকি। কিন্তু এবার জুতা হবে রোগের থেরাপি।

লেজার টেকনোলজি দিয়ে সাধারণত বিভিন্ন ধরণের যন্ত্রপাতি তৈরী করা হয়। এছাড়া লেজার টেকনোলজি দিয়ে বিমান, বোমা বানানো হয়। কিন্তু রোগের থেরাপি হিসেবে জুতা তৈরী করা বেনজির। অথচ এমনটাই সম্ভব করেছেন বিজ্ঞানীরা।

লেজার জুতা দিয়ে যে রোগটির থেরাপি আবিষ্কার করা হয়েছে তার নাম পারকিনসন। মস্তিস্কের এই রোগটি সম্পর্কে সর্ব প্রথম ধারনা দেন জেমস পারকিনসন, আর তার নাম অনুসারেই এই নাম। সারাক্ষণ হাত পা কাঁপা, শরীরের মাংসপেশী অস্বাভাবিক শক্ত হয়ে থাকা, স্পর্শকাতরতা কমে যাওয়া এই রোগের লক্ষণ।

বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন আবিষ্কৃত এই লেজার জুতা পারকিনসন রোগে আক্রান্তদের থেরাপি হিসেবে কাজ করবে। বিজ্ঞানীরা লেজার বীম বা রশ্মিকে কাজে লাগিয়ে পারকিনসন রোগ দূর করার চেষ্টা করেছেন। এতে করে আক্রান্তরা এ রোগকে কাবু করতে পারবেন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, লেজার জুতা পরিধান করে যখন পারকিনসন রোগে আক্রান্ত্র ব্যক্তিরা অস্বাভাবিক অবস্থা অনুভব করবে, তখন এই জুতায় ব্যবহৃত লেজার লাইট তার মস্তিস্ককে সচল রাখতে চেষ্টা করবে এবং তাকে সঠিকভাবে চলতে সাহায্য করবে। ফলশ্রুতিতে সে ভারসাম্য বজায় রেখে চলতে পারবে। জিও নিউজ

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top