আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার |

kidarkar

কিভাবে অতিরিক্ত মেদ কমাবেন!

শেয়ারবাজার ডেস্ক: শরীরের অতিরিক্ত মেদ যে কাউকে চিন্তায় ফেলে দেয়। তাই সারা দেহের মেদ সহ পেটের মেদ কমাতে শারীরিক পরিশ্রমের বিকল্প নেই। এটা যেমন নারী-পুরুষ উভয়ের জন্য তাদের বাহ্যিক সৌন্দর্যের পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। তেমনি ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পাওয়া, নানা ধরনের স্ত্রীরোগ, মুখে অবাঞ্ছিত লোম এই রোগগুলো বাড়তি মেদ ও ওজন বৃদ্ধির ফলেই হয়ে থাকে। বিশেষজ্ঞ চিকিৎসকরা এমনটাই বলছেন।

চলুন মেদ কমানোর কিছুই উপায় জেনে নেইঃ-

১. প্রতিদিন নির্দিষ্ট সময় ব্যায়াম বা হালকা জগিং-এর মাধ্যমে এ সমস্যা দূর করা সম্ভব। ৪০ থেকে ৪৫ মিনিট জোরে হাঁটার পর বা হালকা ভাবে জগিং করার পর দেহে সঞ্চিত ফ্যাট ভাঙতে থাকে। তাই প্রতিদিন নিয়ম করে ৪০ বা ৪৫ মিনিট জোরে হাঁটলে বা জগিং করলে শরীরে জমানো ফ্যাট কমতে থাকে।

২. খাবার খাওয়ার দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। খাবারের তালিকায় শর্করা জাতীয় খাবারের চেয়ে প্রোটিন জাতীয় খাবার, আঁশযুক্ত শাক-সবজি ও ফলের পরিমাণ বেশি রখাতে হবে।

৩. চর্বিযুক্ত খাবার যতটা সম্ভব পরিহার করতে হবে। পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে।

৪. আপনি যেকোনো সময় না ঘুমিয়ে রাতে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করতে হবে। এছাড়া রাতে ঘুমানোর আগে ১০ মিনিট আস্তে হাঁটলে শরীরে যে হরমোন ও এনজাইম নিঃসৃত হয় তা সারা দিনের খাবারের সঙ্গে গ্রহণ করা সম্ভব।

আপনাকে দ্রুত ওজন কমানো কথা মাথা থেকে ঝেরে ফেলতে হবে। কেননা, অতি দ্রুত ওজন কমানো হলে এতে হিতে বিপরীত কিছু হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য ধীরে ধীরে ওজন কমাতে হবে। তাই প্রতিনিয়ত নিয়ম মেনে পরিমিত ব্যায়াম করে ও খাদ্যাভ্যাস পরিবর্তন করলে সারা দেহের মেদসহ পেটের মেদও কমিয়ে আপনার আশানুরুপ ফিগা ফিরে পাওয়া যেতে পারে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.