সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন

শেয়ারবাজার রিপোর্টঃ সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরুতে ক্রয় চাপে সূচক উর্ধ্বমুখী প্রবণতায় থাকলেও  ১০ মিনিট পর টানা পরতে থাকে সূচক। বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৩ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৯৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, দর কমেছে ১২৩টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৬৯টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৭৩ কোটি ৩৬ লাখ ৩৯ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ৬৩১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১৪১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ২৩০২ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২২৪ কোটি ৩৬ লাখ ৬১ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৭৯৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, দর কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৬ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top