আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জানুয়ারী ২০১৮, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: সূচক ও গড় লেনদেন বেড়েছে

শেয়ারবাজার রিপোর্টঃ সপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনে ইতিবাচক প্রবণতা বিরাজ করছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৪ কার্যদিবসের মধ্যে ৩দিনই বেড়েছে সূচক। বাকি এক কার্যদিবস কমলেও এর মাত্রা ছিলো সামান্য। এরই ধারাবাহিকতায় ডিএসইতে সব ধরনের সূচক বেড়েছে। এদিকে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর গত সপ্তাহে গড় লেনদেনের পরিমান বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৭৬ কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত সপ্তাহে ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারে ব্যাপক উত্থান ঘটেছে। এর জেরে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমলেও সূচক বেড়েছে। মূলত আর্থিক খাতে কেন্দ্রীয় ব্যাংক আচরণ বিধি জারি করায় ব্যাংকের প্রতি বিনিয়োগকারীদের ঝোঁক দেখা গেছে। নতুন বছরের ১ জানুয়ারি থেকে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দিষ্ট আচরণ বিধি মেনে চলতে হবে। এছাড়াও, সপ্তাহজুড়ে বিভিন্ন কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা, আর্থিক প্রতিবেদন সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে। আর এতে যেসব কোম্পানির মুনাফা তথা ইপিএস ভালো এসেছে সেসব শেয়ারের দর বাড়ছে। এছাড়ও ব্যাংক ও আর্থিক খাতে স্বচ্ছতা আনার খবরেও এসব সেক্টরে বিনিয়োগকারীদের ঝোঁক বাড়ছে। পাশাপাশি বিনিয়োগকারীরাও অস্থিরতা এবং ডে-ট্রেডিং মনোভাব ধীরে ধীরে কাটিয়ে উঠছেন। ফলে পুঁজিবাজার কিছুটা গতিশীল হচ্ছে। তবে আমাদের জাতীয় অর্থনীতিতে পুঁজিবাজার অনেক বড় ভূমিকা রাখতে পারে। এ জন্য বাংলাদেশের পুঁজিবাজারকে ধাপে ধাপে এগিয়ে নিতে হবে। তাই সব মহলকে আরও বেশী সক্রিয় হতে হবে বলেও মনে করছেন তারা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ০ দশমিক ৫৩ শতাংশ বা ৫৮ দশমিক ৩২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ৫৩ শতাংশ বা ১১ দশমিক ৯৯ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৯৩ শতাংশ বা ১৬ দশমিক ৯৩ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩১টি কোম্পানির। আর দর কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ২ হাজার ৭৬ কোটি ৫৪ লাখ ২৪ হাজার ৭৬ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ১৩৮ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার ১৫৬ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৬১ কোটি ৯৪ লাখ ৪৭ হাজার ৮০ টাকা বা ২ দশমিক ৯০ শতাংশ।

গত সপ্তাহে ডিএইতে গড় লেনদেন হয়েছে ৫১৯ কোটি ১৩ লাখ ৫৬ হাজার ১৯ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার ৩২১ টাকা। সেই হিসেবে ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ৯১ কোটি ৪৩ লাখ ৭৬ হাজার ৭৮৮ টাকা বা ২১.৩৮ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ২২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪ দশমিক ৭১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ০৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৩ দশমিক ০১ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই)সার্বিক সূচক সিএসইএক্স ১৩৩ দশমিক ০৮ পয়েন্ট বা ১.১৪ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১১ হাজার ৭৮২ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২০০টির, কমেছে ৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১২৪ কোটি ২৯ লাখ ৫৬ হাজার ৬৭১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.