আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জানুয়ারী ২০১৮, রবিবার |

kidarkar

বছরঘুরেই উল্টোচিত্রে পুঁজিবাজার

শেয়ারবাজার রিপোর্ট: ২০১৭ সালের এই সময়ে সরগরম ছিলো পুঁজিবাজার। প্রতিটি কার্যদিবসেই দৈনিক লেনদেন ছিলো হাজার কোটির ওপরে। কিন্তু এবছরের শুরুতে উল্টোচিত্র দেখা যাচ্ছে। চলতি বছরের ৫ কার্যদিবসের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বোচ্চ লেনদেন হয়েছে ৬০৬ কোটি টাকা। চলতি সপ্তাহে বাজারে লেনদেনের পরিমাণ বাড়বে এমনটা আশা থাকলেও প্রথম কার্যদিবসেই লেনদেন হয়েছে ৫০০ কোটির নিচে। যদিও আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ব্যাংক, সিরামিক এবং আর্থিক খাতের সেল প্রসারে টানা নামতে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি ৫৬.৪২ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৭ হাজার টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক দিনের ধারবাহিক উত্থানের পর মুনাফাভোগী  বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেওয়ার প্রবণতা বাড়ছে। মুনাফা তুলে নেওয়ায় সূচক কমছে। এছাড়া নির্বাচনী বছরকে কেন্দ্র করে বাজারে মিশ্র প্রতিক্রিয়া চলছে বলে মনে করছেন তারা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪০২ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ৬৩০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৪০৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ২২৯৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫১৮ কোটি ৭৬ লাখ ৪১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৩ কোটি ৭৬ লাখ ৪ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৭২১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৪ কোটি ২৫ লাখ ১৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.