যে কারণে বাজার পতন

শেয়ারবাজার রিপোর্ট: চল‌তি বছ‌রের শুরু থে‌কেই প্রত্যা‌শিত আচরণ ক‌রে‌নি দে‌শের পু‌ঁজিবাজ‌ার। গত তিন কার্য‌দিব‌সের বাজার পতন‌কে কেন্দ্র ক‌রে বি‌নি‌য়োগকারী‌দের ম‌নে আতঙ্ক সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। বি‌শেষ ক‌রে আজ ডিএসই‌তে ৫৭ প‌য়েন্ট সূচকের পত‌নে বাজা‌রে অ‌স্থিরতা বিরাজ কর‌ছে। আর অ‌স্থিরতার পেছনে বেশ‌কিছু কারণ মাথাচাড়া দি‌য়ে উ‌ঠে‌ছে।

‌বেশ‌কিছু সি‌কিউ‌রি‌টিজ হাউজ ও মা‌র্চেন্ট ব্যাং‌কের ঊর্দ্ধতন কর্মকতা বর্তমান বাজার প‌রি‌স্থি‌তি সম্প‌র্কে ব‌লেন, বাজা‌রে সূচ‌কের উত্থান পতন অ‌নেকটা ব্যাং‌কের ওপর নির্ভর ক‌রে। আজ মাত্র এক‌টি ব্যাংক ছাড়া সবগু‌লো ব্যাং‌কের শেয়ার দর ক‌মে‌ছে। ব্যাংকগু‌লোর শেয়া‌রে সেল প্রেসা‌রের কার‌ণে সূচক পত‌নের মাত্রাও ছি‌লো বে‌শি।
আর ব্যাংকগু‌লোর শেয়ার দর কমার পেছ‌নে মা‌র্কে‌টে বেশ‌কিছু গুজব কাজ কর‌ছে ব‌লে ম‌নে কর‌ছেন বাজার সং‌শ্লিষ্টরা।
তারা বলছেন, বাংলা‌দেশ ব্যাংক সম্প্র‌তি সব ব্যাংকগু‌লো‌কে লোন টু ডি‌পো‌জিট রে‌শিও কমা‌তে নি‌র্দেশ দি‌য়েছে। যে‌হেতু এটা নির্বাচ‌নের বছর। আর নির্ব‌াচন‌কে কেন্দ্র ক‌রে অর্থ পাচা‌রের পরিমান বে‌ড়ে যায়। আর অর্থ পাচার রো‌ধে লোন যেন বে‌শি না যায়,এল‌সি যেন কম হয় সে কার‌নে লোন টু ডি‌পোজিট রে‌শিও ৯০ শতাংশ থে‌কে ৮০ শতাং‌শে না‌মি‌য়ে আন‌তে বলা হ‌য়ে‌ছে। ই‌তিম‌ধ্যে ব্যাংকগু‌লো‌ বাংলা‌দেশ ব্যাং‌কের এই নির্দেশনা বাস্তবায়ন ক‌রেছে।
আর এই বিষয়‌টিকে কেন্দ্র ক‌রে আসন্ন মুদ্রানী‌তি সং‌কোচনশীল হ‌বে ব‌লে ধারণা করা হ‌চ্ছে।
এ‌দি‌কে এই বিষয়‌টি নে‌তিবাচকভাবে বাজা‌রে গুজব ছড়া‌নো হ‌য়ে‌ছে। ‌যে কার‌ণে বি‌নি‌য়োগকারীরা প্যা‌নিক হ‌য়ে যা‌চ্ছেন। এছাড়া গেল ডি‌সেম্বর মাস থে‌কেই প্রা‌তিষ্ঠা‌নিক বি‌নি‌য়োগকারী‌দের বড় সা‌পোর্ট পাওয়া যা‌চ্ছে না। এফডিআরের রেট বাড়িয়ে দেয়া ইত্যাদি কারণে বর্তমান মার্কেটে নেতিবাচক আচরণ করছে।

আর এই মন্দাবাজা‌রে আই‌সি‌বি,লংকাবাংলার ম‌তো প্র‌তিষ্ঠানগু‌লো এ‌গি‌য়ে আস‌লে বাজার আবার চাঙ্গা হ‌য়ে উঠ‌বে বলে আশা প্রকাশ কর‌ছেন বাজার সং‌শ্লিষ্টরা।

‌শেয়ারবাজার‌নিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top