৪ কার্যদিবসে ১১৯ পয়েন্টের পতন: মার্কেট মেকারের দায়িত্বে কেউ নেই

শেয়ারবাজার রিপোর্ট: পতনের বাজারকে টেনে তুলে বাজারকে স্থিতিশীল রাখার জন্য মার্কেট মেকারের ভূমিকা অত্যন্ত জরুরি। কিন্তু বর্তমান মন্দাবাজার পরিস্থিতিতে কেউ মার্কেট মেকারের দায়িত্ব পালন করছে না। আর এ মুহূর্ত্বে তারল্য সংকট কাটাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের এগিয়ে এসে মার্কেট মেকারের ভূমিকা পালন করতে হবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

টানা তিন কার্যদিবস সূচক পতনের পর আজো সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান পতন থাকলেও  ৫০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। শেষ দিকে একবার ঘুঁড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যহত হয় বাজার। এরই ধারাবাহিকতায় টানা ৪ কার্যদিবস ধরে পতনে বিরাজ করছে বাজার। আর এই চার কার্যদিবসে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ১১৯.৭৪ পয়েন্ট। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ১২ লাখ ৬৫ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৯৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ১২ লাখ ৬৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৭ পয়েন্ট কমে অবস্থান করে ৬২১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ২২৬১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৭৭ কোটি ৫৫ লাখ ৬৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ৪২ লাখ ৯৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৫৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২০ কোটি ৭১ লাখ ৬৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top