ইঁদুর তাড়ান ঘরোয়া উপায়েই!

শেয়ারবাজার ডেস্ক: ঘরে ইঁদুর থাকা মানেই আপনার দামি জামাকাপড় দাঁত দিয়ে কেটে নষ্ট করবে তারা। এছাড়াও বিভিন্ন ধরণের অসুখ ও ছড়াতে পারে। ঘরে ছোট বাচ্চা বা পোষ্য থাকলে ইঁদুর মারা বিষ ব্যবহার করা যায় না। তাহলে ঘর থেকে ইঁদুর তাড়াবেন কীভাবে, জেনে নিন কয়েকটা ঘরোয়া উপায় যার সাহায্যে সহজেই বাড়ি থেকে ইঁদুর তাড়াতে পারবেন-

১) পেপারমিন্ট অয়েলঃ ইঁদুররা খুব স্মেল সেনসেটিভ হয়। ফলে পেপারমিন্ট তেলের গন্ধ সহ্য করতে পারে না। ইঁদুর তাড়াতে পেপারমিন্ট অয়েল দিয়ে তুলো ভিজিয়ে ঘরের চারিদিকে রাখুন। গন্ধ হাল্কা হয়ে এলে তুলো পাল্টে দিন।

২) লবঙ্গঃ লবঙ্গের গন্ধও একেবারেই সহ্য করতে পারে না ইঁদুর। ইঁদুর তাড়াতে লবঙ্গ থেতো করে একটা কপড়ে জড়িয়ে ব্যবহার করতে পারেন বা লবঙ্গ তেল ও ব্যবহার করতে পারেন। তুলো লবঙ্গ তেলে ভিজিয়ে ঘরের আশেপাশে রেখে দিন।

৩) গোলমরিচঃ গোলমরিচের কড়া গন্ধ শুধুমত্র ইঁদুর নয়‚ পিঁপড়ে‚ আরশোলা পোকামাকড় তাড়াতেও সাহায্য করে। ঘরের কোণায় গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। তবে বাড়িতে বাচ্চা বা পোষ্য প্রানী থাকলে গোলমরিচের গুঁড়ো ছড়াবেন না। তার বদলে গোলমরিচের গুঁড়ো কাপড়ে মুড়ে ঘরের চরিদিকে রাখুন।

৪) পেঁয়াজঃ পেঁয়াজের ঝাঁঝালো গন্ধ একেবারেই সহ্য করতে পারে না ইঁদুর। পেঁয়াজের রস করে তাই দিয়ে ঘর মুছতে পারেন বা পেঁয়াজ কেটেও ব্যবহার করতে পারেন। তবে পোষ্য প্রাণীরাও পেঁয়াজের গন্ধ সহ্য করতে পারে না।

৫) বেকিং সোডাঃ বেকিং সোডার সাহায্যেও ইঁদুর আর অন্য পোকামাকড় ঘর থেকে তাড়ানো যায়। এতে বাচ্চা বা পোষ্য প্রাণী থাকলে তদেরও কোনো ক্ষতি হয় না। রাতে শুতে যাওয়ার আগে বেশ খানিকটা বেকিং সোডা নিয়ে ঘরের চারিদিকে ছাড়িয়ে দিন। যে জায়গায় সব থেকে বেশি ইঁদুরের উৎপাত সেই জায়গায় বেশি করে দিন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top