আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জানুয়ারী ২০১৮, রবিবার |

kidarkar

মুদ্রানীতি-তে কাঁপছে পুঁজিবাজার

শেয়ারবাজার রিপোর্ট: চলতি জানুয়ারির শেষদিকে কেন্দ্রীয় ব্যাংক ২০১৭-২০১৮ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করবে। মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের লাগাম টানা হতে পারে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আর এর জেরেই ২০১৮ সালের শুরু থেকে শেয়ারবাজারে দর পতন চলছে। আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ব্যাপক পতন ঘটেছে। এদিন শুরুতে সামান্য উত্থান থাকলেও ২০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি ৭৫.৫২ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৮ লাখ ৩০ হাজার টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বাণিজ্যিক ব্যাংকগুলো আগ্রাসি ঋণ বিতরণ করছে। এর লাগাম টানতে কেন্দ্রীয় ব্যাংক বেসরকারি খাতে ঋণ বিতরণে সীমা আরোপ করছে। মুদ্রানীতিতে এটি অন্তর্ভুক্ত হবে।

কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ কর্তারা আরো জানান, আগ্রাসি ব্যাংকিং থেকে আমানতকারীদের স্বার্থ রক্ষায় ব্যাংকগুলোর ঋণ-আমানত সীমার (এডিআর) অনুপাত কমিয়ে আনা হচ্ছে। প্রচলিত ধারার ব্যাংকগুলোর জন্য এই সীমা ৮৫ শতাংশ থেকে কমিয়ে ৮০ শতাংশ এবং ইসলামী ধারার ব্যাংকগুলোর জন্য ৯০ থেকে ৮৫ শতাংশে নামিয়ে আনা হবে। তবে কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্তের বিরোধিতা করছেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং ব্যাংকাররা। তাদের মতে, হাতে গোনা কয়েকটি ব্যাংকের দুর্নীতির শাস্তি সকল ব্যাংকিং খাতের উপর পড়তে পারেনা। এমন হলে দেশে ঋণের সুদহার বাড়ার পাশাপাশি অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১১৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৮৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৮ লাখ ১০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৯১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৬০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ৫১ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৩ কোটি ৪৩ লাখ ৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৪২৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৪ লাখ ৮৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.