আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ এপ্রিল ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

চোখের অ্যালার্জির প্রতিরোধের উপায়

চোখে অ্যালার্ঝিশেয়ারবাজার ডেস্ক: শরীরের সবচেয়ে গুরুত্ব একটি অংশ হচ্ছে চোখ। অন্যান্য অ্যালার্জির মতো অ্যালার্জি হতে পারে চোখেও। চোখের অ্যালার্জিতে মানুষ তখনই আক্রান্ত হয়, যখন তার শরীরের ইমিউন সিস্টেমে কোন ধরনের সমস্যা দেখা দেয়। গরমে ধুলোবালির কারণে অ্যালার্জির আক্রমণ হতে পারে চোখে। তাই চোখের অ্যালার্জির ব্যাপারে খুব সতর্ক থাকতে হবে। চোখে অ্যালার্জি দূর করতে হলে ঘরোয়াভাবে কিছু চিকিৎসা ব্যবহার করা যেতে পারে।

চোখে অ্যালার্জি আছে কিভাবে বুঝবেন তার কিছু লক্ষণ হল  প্রথমত, চোখ লাল হয়ে যাওয়া। তারপর চোখে চুলকানি হওয়া আর অনবরত পানি পড়া। চোখ খচখচ করা মানে চোখের ভেতর কিছু ময়লা পড়েছে এমন বোধ হওয়া। চোখ ফুলে যাওয়া। প্রাথমিক ভাবেই এর প্রতিরোধ করা যায়। এর প্রতিরোধের কিছু উপায় আজ দেওয়া হল-

১. চোখের অ্যালার্জির প্রিভেনটিভ হিসেবে গোলাপ জলের জুড়ি নেই। ২/৩ ফোঁটা গোলাপ জল অ্যালার্জি আক্রান্ত চোখে দিয়ে কিছুক্ষণের জন্য চোখ বন্ধ করে রাখতে হবে যেন জলটা চোখে প্রবেশ করে আর ইনফেকশন সারিয়ে তোলে।
২. ৩ চা চামচ লবণ এক গ্লাস পানিতে দিয়ে ২০ মিনিট ফুটাতে হবে। তারপর ঠান্ডা হলে এক টুকরা পরিষ্কার তুলা দিয়ে আক্রান্ত চোখের কোণা মুছতে হবে। যেন চোখে থাকা ময়লা বের হয়ে আসে এবং চুলকানি আর অস্বস্তি থেকে আপনাকে থেকে মুক্তি দেয়।
৩. চোখের অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার জন্য পানির অবদানের কথা তো বলার অপেক্ষা রাখে না। চোখে চুলকানি হলে বা লাল হয়ে গেলে বারবার ঠান্ডা পানি দিন।
৪. কিছু আমলকির গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে খাবেন। এতে আপনার ইমিউন সিস্টেমের উন্নতি সাধন হবে আর অ্যালার্জি থাকবে আপনার কাছ থেকে দূর।

শেয়ারবাজারনিউজ/রা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.