২০ খাতে আইসিবির বিনিয়োগ ১০ হাজার কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রায় সব কোম্পানিতেই ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বিনিয়োগ রয়েছে। ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছরের হিসাব অনুযায়ী ২০ খাতে আইসিবির ১০ হাজার ৭২ কোটি ২৩ লাখ ২২ হাজার ৯৫৩ টাকা বিনিয়োগ রয়েছে। এর মধ্যে শুধু আইসিবির হেড অফিস বিনিয়োগ করেছে ৯ হাজার ৮৯৬ কোটি টাকা। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, আইসিবির হেড অফিসের ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৭ হাজার ৫০৩ কোটি ৩৪ লাখ ১৫ হাজার ৩৮ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২ হাজার ৩৯৩ কোটি ৪২ লাখ ৬ হাজার ৬৭৯ টাকা। সেই হিসেবে পুঁজিবাজারে আইসিবির হেড অফিসের ২টি পোর্টফলিওতে মোট বিনিয়োগ রয়েছে ৯ হাজার ৮৯৬ কোটি ৭৬ লাখ ২১ হাজার ৭১৭ টাকা।

এদিকে, চট্টগ্রাম ব্রাঞ্চ থেকে আইসিবি পুঁজিবাজারে বিনিয়োগ করেছে ৩০ কোটি ৭৩ লাখ ৪২ হাজার ১৬১ টাকা। এছাড়া রাজশাহী ব্রাঞ্চ থেকে ৩৪ কোটি ৯৫ লাখ ২ হাজার ৪৯৯ টাকা, খুলনা ব্রাঞ্চ থেকে ১৪ কোটি ৭৭ লাখ ৭৭ হাজার ৩১ টাকা, বরিশাল ব্রাঞ্চ থেকে ১৪ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার ৬২ টাকা, সিলেট ব্রাঞ্চ থেকে ২০ কোটি ৬১ লাখ ৩৯ হাজার ৩৬ টাকা এবং বগুড়া ব্রাঞ্চ থেকে ১৯ কোটি ১২ লাখ ৮২ হাজার ১৯১ টাকা বিনিয়োগ করেছে। এছাড়া লোকাল অফিস থেকে আইসিবি পুঁজিবাজারে ৪০ কোটি ৬৭ লাখ ৩২ হাজার ৫৭০ টাকা বিনিয়োগ করেছে।

নিম্নে ২০ খাতে আইসিবি শুধুমাত্র হেডঅফিসে যে পরিমাণ বিনিয়োগ করেছে তার চিত্র তুলে ধরা হলো:

ব্যাংক খাতের ২৯ কোম্পানিতে আইসিবির ১নং পোর্টফলিওতে বিনিয়োগের পরিমাণ রয়েছে ৯৩৫ কোটি ৪২ লাখ ১৮ হাজার ১০৫ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ২২ কোম্পানিতে মোট ১৮৩ কোটি ৮৭ লাখ ৪২ হাজার ৯০৪ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ ব্যাংক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১ হাজার ১১৯ কোটি ২৯ লাখ ৬১ হাজার টাকা বিনিয়োগ করা হয়েছে।

সিমেন্ট খাতের ৭টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২৫৯ কোটি ৫১ লাখ ২৪ হাজার ৪৮৬ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৫ কোম্পানিতে মোট ৪৩৮ কোটি ১৮ লাখ ৫৮ হাজার ৯৬১ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ সিমেন্ট খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৬৯৭ কোটি ৬৯ লাখ ৮৩ হাজার ৪৪৭ টাকা বিনিয়োগ করা হয়েছে।

সিরামিক খাতের ৬টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৪৮ কোটি ৭৫ লাখ ৭৮ হাজার ৯৮১ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ২ কোম্পানিতে মোট ১০ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার ৩৫৮ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ সিরামিক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১৫৯ কোটি ২৪ লাখ ৪২ হাজার ৩৩৯ টাকা বিনিয়োগ করা হয়েছে।

প্রকৌশল খাতে ২৬টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৭০৪ কোটি ৫৬ লাখ ৭৪ হাজার ৫২১ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ৮ কোম্পানিতে মোট ৩২৩ কোটি ৫৩ লাখ ৩১ হাজার ৬৮২ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ প্রকৌশল খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১ হাজার ২৮ কোটি ১০ লাখ ৬ হাজার ২০৩ টাকা বিনিয়োগ করা হয়েছে।

খাদ্য  আনুষাঙ্গিক খাতের ২৩ কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২৫০ কোটি ৭৮ লাখ ৫২ হাজার ২২৮ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ৪ কোম্পানিতে মোট ৫৬ কোটি ৮৯ লাখ ৯৫ হাজার ১১৪ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ খাদ্য ও আনুষাঙ্গিক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৩০৭ কোটি ৬৮ লাখ ৪৭ হাজার ৩৪২ টাকা বিনিয়োগ করা হয়েছে।

জ্বালানী  বিদ্যুৎ খাতের ১8 কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১ হাজার ৫৬০ কোটি ৫১ লাখ ৫৯ হাজার ৮৬৭ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ১৩ কোম্পানিতে মোট ২৯৬ কোটি ১৫ লাখ ৪২ হাজার ৪৩ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ জ্বলানী ও বিদ্যুৎ খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১ হাজার ৮৫৬ কোটি ৬৭ লাখ ১ হাজার ৯১০ টাকা বিনিয়োগ করা হয়েছে।

বস্ত্র খাতের ৫৬টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৫৫৩ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৩১৪ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ১৬ কোম্পানিতে মোট ৯৫ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ২২২ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ বস্ত্র খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৬৪৮ কোটি ৯৪ লাখ ১২ হাজার ৫৩৬ টাকা বিনিয়োগ করা হয়েছে।

আইটি খাতের ৮টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২৭টি ৮১ লাখ ৫১ হাজার ৩০৩ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ২ কোম্পানিতে মোট ২৩ কোটি ২৫ লাখ ২৯ হাজার ৩৫৭ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ আইটি খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৫১ কোটি ০৬ লাখ ৮০ হাজার ৬৬০ টাকা বিনিয়োগ করা হয়েছে।

বীমা খাতের ৪৬টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৪২৯ কোটি ৬৭ লাখ ১২ হাজার ৭৩ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ২২ কোম্পানিতে ৫৩ কোটি ৩ লাখ ১২ হাজার ৩৩ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ বীমা খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৪৮২ কোটি ৭০ লাখ ২৪ হাজার ১০৬ টাকা বিনিয়োগ করা হয়েছে।

মিউচ্যুয়াল ফান্ড খাতের ২৪টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২১৩ কোটি ৬৯ লাখ ১১ হাজার ৬৯২ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ২ কোম্পানিতে মোট ৭৪ হাজার ৬৬৫ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ মিউচ্যুয়াল ফান্ড খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ২১৩ কোটি ৬৯ লাখ ৮৬ হাজার ৩৫৭ টাকা বিনিয়োগ করা হয়েছে।

বিবিধ খাতের ১৭ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৩৭৪ কোটি ৩ লাখ ৬৭ হাজার ১২ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে ৪টি কোম্পানিতে বিনিয়োগ রয়েছে ২৫ কোটি ৪৬ লাখ ৭৮ হাজার ৮১৪ টাকা। অর্থাৎ এ খাতে আইসিবির মোট বিনিয়োগ রয়েছে ৪০৩ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৮২৬ টাকা।

আর্থিক খাতের ২১টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৩০৩ কোটি ৮৮ লাখ ৩৬ হাজার ২৯২ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ১৩ কোম্পানিতে মোট ২৮ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার ৭৭১ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ আর্থিক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৩৩২ কোটি ৮৭ লাখ ৭১ হাজার ৬৩ টাকা বিনিয়োগ করা হয়েছে।

ওষুধ  রসায়ন খাতের ৩১টি  কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৯৫৯ কোটি ১৭ লাখ ৭৩ হাজার ৫৪৯ টাকা।  অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ৮ কোম্পানিতে মোট ৫৮৮ কোটি ৯১ লাখ ৯৯ হাজার ৫৮৩ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ ওষুধ ও রসায়ন খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট বিনিয়োগ হয়েছে ১ হাজার ৫৪৮ কোটি ৯ লাখ ৭৩ হাজার ১৩২ টাকা।

সেবা আবাসন খাতের ৪টি কোম্পানিতে বিনিয়োগের পরিমাণ রয়েছে ২৮ কোটি ২৭ লাখ ৬০ হাজার ৫৮১ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে ২টি কোম্পানিতে বিনিয়োগের পরিমাণ রয়েছে ৪১ লাখ ৯২ হাজার ৪৫৯ টাকা। অর্থাৎ এ খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট বিনিয়োগ হয়েছে ২৮ কোটি ৬৯ লাখ ৫৩ হাজার ৪০ টাকা।

ভ্রমণ অবকাশ খাতের ২টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৪৬ কোটি ৫১ লাখ ৪৫ হাজার ১৯৬ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ১ কোম্পানিতে মোট ৩৫ কোটি ৭৩ লাখ ৭১ হাজার ৮৮১ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ সেবা ও আবাসন খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১৮২ কোটি ২৫ লাখ ১৭ হাজার ৭৭ টাকা বিনিয়োগ করা হয়েছে।

চামড়া খাতের ৬টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে  বিনিয়োগ রয়েছে ১১৩ কোটি ৪১ লাখ ৪২ হাজার ২৩১ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ২ কোম্পানিতে মোট ৩৪ কোটি ৭১ লাখ ২৫ হাজার ৯৪ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ চামড়া খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১১৬ কোটি ৮৮ লাখ ৫৪ হাজার ৮২৫ টাকা বিনিয়োগ করা হয়েছে।

টেলিযোগাযোগ খাতের ২টি কোম্পানিতে বিনিয়োগ রয়েছে ৯৪ কোটি ১৭ লাখ ৪ হাজার ৩৩৪ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে এ খাতের ২ কোম্পানিতে মোট ১৯৮ কোটি ১০ লাখ ২ হাজার ৭২৯ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ এ খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ২৯২ কোটি ২৪ লাখ ৭ হাজার ৬৩ টাকা বিনিয়োগ করা হয়েছে।

এছাড়া ১নং পোর্টফলিওতে  পাট খাতের ১টি কোম্পানিতে বিনিয়োগ রয়েছে ১৪ লাখ ৭৫ হাজার ৭১১ টাকা। কাগজ  মুদ্রণ খাতের ২টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৩০ লাখ ১৩ হাজার ২৮৭ টাকা। কর্পোরেট বন্ড খাতে ১টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৪ কোটি ৭৭ লাখ ৭ হাজার ৬৯৩ টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

Top