আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ মে ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ইউনাইটেড পাওয়ার

UPGDশেয়ারবাজার ডেস্ক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানী ও বিদ্যুৎ খাতের ‘এন’ ক্যাটাগরির কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। সপ্তাহজুড়ে পুরো বাজারে মোট লেনদেনের ১২.০৩ শতাংশ লেনদেন হয়েছে এই কোম্পানির শেয়ারকে ঘিরে এবং এর দর কমেছে ৮.০২ শতাংশ।

সপ্তাহব্যাপী ইউনাইটেড পাওয়ারের ৮৭ লাখ ৯ হাজার ২৫৬ টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৪ কোটি ৭ লাখ ৭১ হাজার টাকা। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ডিভিডেন্ড জনিত বোর্ড সভা এবং দুই বছরের ডিভিডেন্ড একত্রে ঘোষনাকে কেন্দ্র করে এই কোম্পানির শেয়ার লেনদেনের প্রতি বিনিয়োগকারীরা আকৃষ্ট ছিল এবং এই কারনেেই এটি লেনদেনের শীর্ষে উঠে এসেছ বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

গত ৫ই এপ্রিল ডিএসইতে লেনদেন শুরু হওয়া ইউনাইটেড পাওয়ারের অনুমোদিত মূলধন ৮ শত কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩২৯ কোটি ৯৫ লাখ টাকা। কোম্পানিটির শেয়ার সংখ্যা ৩২ কোটি ৯৯ লাখ ৪৯ হাজার ৭২৬টি। যার পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫.৫ শাতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪.৫ শতাংশ শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অন্যান্য কোম্পানি গুলো যথাক্রমে এসিআই লিমিটেড ৬.৯৪ শতাংশ, এসিআই ফর্মুলেশন ৫.৭৮ শতাংশ, বিএসআরএম ৫.০৪ শতাংশ, ওয়েস্টর্ন মেরিন ৩.২৬ শতাংশ, শাশা ডেনিমস ২.৮৫ শতাংশ, এমজেএল বিডি ২.৮৪ শতাংশ, খুলনা পাওয়ার ২.৬৫ শতাংশ, শাহজিবাজার পাওয়ার ২.৩৭ শতাংশ এবং সাইফ পাওয়ারটেক ২.৩৪ শতাংশ। শীর্ষ দশ কোম্পানির লেনদেন যৌথ ভাবে পুরো বাজারের ৪৬.০৯ শতাংশ।

শেয়ারবাজার/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.