সূচকের উত্থানে চলছে লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। এবং ১ ঘন্টা ১০ মিনিট পর ক্রয় প্রেসারে আবারও ঘুঁড়ে দাঁড়ায় বাজার। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৮৭ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৯৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, দর কমেছে ১১৬টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৭১টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৮৭ কোটি ৭ লাখ ৭৬ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ৬১৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১৪২৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ২২৮১ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৯২ কোটি ৮৪ লাখ ৫৭ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৫৫১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, দর কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৬ কোটি ৪৭ লাখ ৩০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top