পূবালী ব্যাংকের পরিচালককে জরিমানা

শেয়ারবাজার রিপোর্ট: সুবিধাভোগী ব্যবসা করার কারনে পূবালী ব্যাংকের পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসনকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পরিচালক প্রসঙ্গে সঠিক তথ্য না দেওয়ায় পূবালী ব্যাংককে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। কমিশনের ৬২৫তম নিয়মিত সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সৈয়দ মোয়াজ্জেম হোসন তার প্রিন্স করপোরেশন এর নামে পরিচালিত বিও হিসাবসমূহে শেয়ার ক্রয়ের ক্ষেত্রে পূর্ব ঘোষণা প্রদান না করে কমিশনের নির্দেশনা নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৪৯ ভঙ্গ করেছে। এছাড়া পূবালী ব্যাংক ২০১৩ সালের ব্যবসায় ১০ শতাংশ বোনাস শেয়ার প্রদান করে। যা সুবিধাভোগী ব্যবসায়ী হিসেবে সৈয়দ মোয়াজ্জেম হোসন আগে থেকেই জানতেন। ফলে ওই সময়ে ব্যাংকটির শেয়ার ক্রয় করে তিনি সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪ এর উপ-বিধি (২) ভঙ্গ করেছেন। আর এইসব আইন ও নির্দেশনা ভঙ্গের কারনে বিএসইসি সৈয়দ মোয়াজ্জেম হোসনকে ৫ লাখ টাকা জরিমানা করেছে।

এদিকে পূবালী ব্যাংক সৈয়দ মোয়াজ্জেম হোসেনের শেয়ার ক্রয় সংক্রান্ত বিষয়ে মূল্য সর্ম্পক্যে মিথ্যা তথ্য তথ্য প্রদানের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ধারা ১৮ লংঘন করেছে। এছাড়া সৈয়দ মোয়াজ্জেম হোসেন সর্ম্পক্যে তথ্য চাওয়া সত্ত্বেও না দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ধারা ১১(২) লংঘন করেছে। যে কারনে বিএসইসি ব্যাংকটিকে সতর্কপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top