ইউনাইটেড পাওয়ারের লভ্যাংশ অনুমোদন: সামনে বড় প্রবৃদ্ধি আসবে

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির (ইউপিজিডি) পরিচালনা পর্ষদের সভায় ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের জন্য ঘোষিত ১০০ শতাংশ ডিভিডেন্ড অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ৯০ শতাংশ ছিল ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড। আজ শনিবার রাজধানীর সেনা মালঞ্চ মিলনায়তনে কোম্পানির ১০ম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ অনুমোদন দেয়া হয়।

সভায় জানানো হয়, আলোচ্য সময়ে  কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৫০ পয়সা। আর কর পরবর্তী মুনাফা হয় ৪১৭ কোটি ৫০ লাখ টাকা।

বিগত বছরে কোম্পানিটির প্রত্যাশিত মুনাফা না হওয়া প্রসঙ্গে পরিচালক হাসান মাহমুদ রাজা বলেন, মূলত গ্যাস সংকটের কারণে উৎপাদন কিছুটা কম হয়েছে। আমাদের যন্ত্রাংশগুলো ২৪ ঘণ্টা চলমান থাকলেও গ্যাসের চাপ সব সময় একই রকম থাকে না। এতে উৎপাদন বাধাগ্রস্ত হয়। যদি এই সমস্যা সমাধান করা যায়; তবে আমাদের ২৫ শতাংশ মুনাফা বাড়বে।

তিনি জানান, বর্তমানে কোম্পানিটির ঢাকা ইপিজেড প্রকল্পের ব্যবহৃত উৎপাদন ক্ষমতা ৬৮ শতাংশ। আর চট্টগ্রাম ইপিজেড প্রকল্পের ব্যবহৃত উৎপাদন ক্ষমতা ৮৪ শতাংশ।

স্বাগত বক্তব্যে চেয়ারম্যান জেনারেল মো.আব্দুল মুবিন (অব.) বলেন, বিনিয়োগকারীদের সহযোগিতার কারণে আজকের এই অবস্থানে আসা সম্ভব হয়েছে।

আমরা ইতোমধ্যে ইউনাইটেড এনার্জি লিমিটেডের ৩২ কোটি ৬৬ লাখ ৪৪ হাজার ৬৮৭টি শেয়ার হস্তান্তর ইস্যু শেষ করতে পেরেছি।এর মাধ্যমে বিনিয়োগকারীর স্বার্থ রক্ষা করা সম্ভব হয়েছে। ডিইপিজেডের ১২০ মেগাওয়াট এবং সিইপিজেডের ১০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্প শেষ হলে কোম্পানির প্রবৃদ্ধি অনেক বেড়ে যাবে।

সভায় কোম্পানির পরিচালক আহমেদ ইসমাইল হোসেন, খন্দকার মইনুল আহসান শামীম, আবুল কালাম আজাদ, ফরিদুর রহমান খান, আকতার মাহমুদ রানা, মো.কাজী সানাউল হক,মালিক তালহা ইসমাইল বারী,নাসিরউদ্দিন আক্তার রশিদ, ওয়াসেকুল আজাদ, ফাহাদ খান এবং নিজামউদ্দিন হাসান রশিদ,স্বতন্ত্র পরিচালকদ্বয়, ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন হাসান রশিদ, প্রধান অর্থ কর্মকর্তা মো. ইবাদত হোসেন ভূইয়া, কোম্পানি সচিব বদরুল হক খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মন্তব্য

Top