ঋণ কার্যক্রম ও বৈদেশিক দায় পরিশোধে শৃঙ্খলা আরোপে যেসব পদক্ষেপ নেবে কেন্দ্রীয় ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: মুদ্রানীতি ঘোষণার বক্তব্যে কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ফজলে কবীর ঋণ কার্যক্রমে কঠোর শৃঙ্খলা প্রসঙ্গে গ্রহীত পদক্ষেপ বিষয়ে বলেন, ঋণ কার্যক্রম ও বৈদেশিক পরিশোধ দায় সৃষ্টিতে কঠোরতর শৃঙ্খলা আরোপের ব্যবস্থার পাশাপাশি দেশের অর্থ ও মূলধন বাজারগুলোয় স্থানীয় ও বৈদেশিক উৎসের তহবিল আকর্ষণের আরও কয়েকটি পদক্ষেপ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রা ও ঋণনীতি কার্যক্রমে হাতে নেয়া বা জোরদার করা হবে। এগুলোর মধ্যে রয়েছে-

কর্পোরেট গ্রাহকদের মেয়াদী প্রকল্প বিনিয়োগ অর্থায়নে ব্যাংকগুলোর ওপর অতিনির্ভরতার প্রবণতা ক্রমান্বয়ে কমিয়ে এনে এঁদেরকে মূলধন বাজারে বন্ড ইস্যু করে অর্থায়ন সংগ্রহে উৎসাহ ও সহায়তা প্রদানে ব্যাংকগুলোকে সক্রিয় করা।

অনিবাসী বাংলাদেশীদের বৈদেশিক সঞ্চয় ও আর্থিক বিনিয়োগ বাংলাদেশের অর্থ ও মূলধন বাজারমুখী করার জন্য এঁদের কাছে আকর্ষণীয় মুনাফাবাহী সরকারি ওয়েজ আর্নার্স বন্ডের বিক্রি প্রসারে এবং অনিবাসী বিনিয়োগ টাকা হিসাব (এনআইটিএ) খুলে বাংলাদেশের মূলধন বাজারে এঁদের পোর্টফোলিও বিনিয়োগ পরিচালনায় ব্যাংকগুলোকে উদ্যোগী করা।

ইন্টারনেট ভিত্তিক ই-কমার্স প্লাটফর্মের মাধ্যমে বিদেশ পণ্য ও সেবা রপ্তানির আয় ব্যাংকিং চ্যানেলে দেশে আনার প্রক্রিয়া সরলতর করা।

বিদেশে কর্মরত বাংলাদেশীদের আয়ের বৈদেশিক মুদ্রা ব্যাংকিং চ্যানেলে দেশে আনার সুযোগ সুবিধাদি প্রসারের পাশাপাশি ঐ বৈদেশিক মুদ্রা উৎস দেশেই হুন্ডি ব্যাবসায়ীদের কুক্ষিগত করার কার্যক্রমে বাংলাদেশে মোবাইল ফোন একাউন্ট লেনদেনের যোগ সাজশের অপতৎপরতার প্রতিরোধ ও দমনের জোরালো কার্যক্রম অব্যাহত রাখা।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top