আজ: মঙ্গলবার, ১১ মে ২০২১ইং, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার |


ইতিবাচক মুদ্রানীতিতেও নেতিবাচক বাজার

শেয়ারবাজার রিপোর্ট: এবারের মুদ্রানীতি নিয়ে আশঙ্কা ছিলো সেটা আর থাকছে না। এডি রেশিও কমিয়ে আনতে ব্যাংকগুলোকে সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তারওপর করপোরেট গ্রাহকদের মেয়াদী প্রকল্প বাস্তবায়নে অর্থায়ন যোগানে পুঁজিবাজারকে উৎস হিসেবে বিবেচনা করার জন্য ব্যাংকগুলোকে সক্রিয় করারও উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ এবারের মুদ্রানীতি পুঁজিবাজারের জন্য ইতিবাচক। তবে আজ সূচকে ব্যাপক পতনের পেছনে মাসের শেষ দিকে লোন অ্যাডজাষ্টমেন্টের কারণে সেল প্রেসার এবং রাজনৈতিক পরিস্থিতি সংকটাবস্থায় যেতে পারে এমন ধারণায় বেশিরভাগ বিনিয়োগকারীর সাইড লাইনে অবস্থান করাকে দায়ী করছেন বাজার সংশ্লিষ্টরা।

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩৫ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ২২ লাখ ৬৩ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪১৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ২০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ২২ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৪২৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৯৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪১৩ কোটি ১৬ লাখ ৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৩ কোটি ৯৩ লাখ ৪৪ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৪০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩২ কোটি ৭ লাখ ৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.