আজ: শুক্রবার, ১৪ মে ২০২১ইং, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ জানুয়ারী ২০১৮, বুধবার |


সূচকের বড় পতনে চলছে লেনদেন: ৭৯ শতাংশ কোম্পানির দরপতন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। বুধবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি ৭৮.৬১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৯ কোটি টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ সূচকের বড় পতন ঘটছে। এর পাশাপাশি লেনদেনে যে গতি ছিল তাও ক্ষীণ হয়ে আসছে। মূলত টানা পতনের কারণে বিনিয়োগকারীরা আস্থা হারিয়ে ফেলছেন। তাই লেনদেন কমেছে। এ পতনের সুযোগে বিদেশী ও কিছু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কম দামে শেয়ার কিনছেন।  তবে বাজারে অধিকাংশ বড় বিনিয়োগকারী নিষ্ক্রিয় রয়েছেন। আর পতন দেখে সাধারণ বিনিয়োগকারীরা আতঙ্কের কারণে শেয়ার বিক্রি করছেন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৩৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮টির, দর কমেছে ২৫০টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৩৬টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৬৯ কোটি ৬১ লাখ ১ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছিলো ৬১৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছিলো ১৪১৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছিলো ২২৮৩ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৫৬ কোটি ৭ লাখ ৫৮ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ১২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৩২৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১টির, দর কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৬ কোটি ৬৯ লাখ ১৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.