পুঁজিবাজার নিয়ে অপপ্রচার হচ্ছে

বাজারের কিছু কালপিট রয়েছে যাদের অপপ্রচারের কারণে অনেক বিনিয়োগকারী এখন বাজার নিয়ে আতঙ্কগ্রস্ত। প্রকৃতপক্ষে বাজার নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু হয়নি। বাজার মূলত যে কারনগুলো নিয়ে আতঙ্কগ্রস্তঃ-

১) ব্যাংক গুলোর ADR কমানো।

২) আদালতে খালেদা জিয়ার রায় হতে যাচ্ছে।

ঋণ-আমানত অনুপাতের (এডি রেশিও) সঙ্গে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের কোনো সম্পর্ক নেই। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে অকারণে এডি রেশিওকে একটি ইস্যু বানানো হয়েছে। বেশির ভাগ ব্যাংক গুলো এখন তাদের সাবসিডিয়ারি কোম্পানি গঠন করে সেই সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে পুজিবাজারে বিনিয়োগ করে। আর প্রত্যেকটি সাবসিডিয়ারি কোম্পানির নিজস্ব মূলধন রয়েছে।

এবার আসা যাক খালেদা জিয়ার আদালতের রায় প্রসঙ্গে। আমার মাথায় আসে না নিম্ন আদালতের একটি রায়কে কেন্দ্র করে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা কেন এতো আতঙ্কগ্রস্ত। আরে ভাই এই রায় রায় নয় আরও রায় আছে। সুপ্রিমকোর্টে আপিল করার সুযোগ তো থেকেই যাচ্ছে তাই নয় কি?

বর্তমানে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আতংকিত হওয়ার মত কিছুই ঘটেনি। এটাই চিরন্তন সত্য কথা। আপনি মনে মনে আতংকিত হয়ে লাভ হবে না। বিনিয়োগ আপনার তাই অপপ্রচারে আতঙ্কগ্রস্ত না হয়ে ঠাণ্ডা মাথায় নিজের চিন্তা শক্তিকে কাজে লাগান। প্রবাদে একটি কথা আছে, বনের বাঘে খায় না মনের বাঘে খায়”।

 

তানভীর আহমেদ

শেয়ার বিনিয়োগকারী

উত্তরা,ঢাকা।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top