আজ: সোমবার, ১৭ মে ২০২১ইং, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা শাওয়াল, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ফেব্রুয়ারী ২০১৮, বৃহস্পতিবার |


পেনশন পাওয়া যাবে অনলাইনে: অর্থমন্ত্রী

শেয়ারবাজার ডেস্ক: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, পেনশনারদের পেনশন পেতে আর বিড়ম্বনা পোহাতে হবে না। তাদের পেনশন পাবে অনলাইনে। অর্থমন্ত্রণালয়ের এএফটির মাধ্যমে মাসের শেষ দিনে প্রত্যেক পেনশনারদের কাছে নিজ নিজ মোবাইলে মেসেজ চলে যাবে। পরের দিন নিজ নিজ ব্যাংক একাউন্টে ঢুকে যাবে নির্দিষ্ট পরিমান পেনশনের টাকা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রণালয়ের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের নিয়ে পেনশন পেতে ব্যবস্থাপনাগত উন্নয়ন বিষয়ে মতবিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজকের এ পরিবর্তন দেখে অনেক ভাল লাগলো। এটা এ সময়ের জন্যে যুগান্তকারী পরিবর্তন যে এখন থেকে মাসের প্রথম দিনেই পেনশনারদের পেনশন ব্যাংকে চলে যাবে এবং মোবাইলে মেসেজ দিয়ে ইনফর্ করা হবে। সো এটা আমাদের অনেক খুঁশি লাগছে। আমরা উৎফুল্ল।

মন্ত্রী বলেন, বাংলাদেশে ১৯৮৩ সাল থেকে বাংলাদেশি পদ্ধতিতে পেনশন দেয়া শুরু হয়। এর আগ পর্যন্ত এটা চলতো ব্রিটিশ পদ্ধতিতে। তখন একটা পরিবর্তন আমরা এনেছি। তখন ছিল আপনার পেনশন কালেক্ট করবে ব্যাংক। তখন ব্যাংক তা কলেক্ট করে সংশ্লিষ্ট পেনশনারকে প্রদান করতো। তখন একটি বইয়ে এ হিসেব রাখা হতো। এসময় অর্থমন্ত্রী নিজে পেনশনে যাওয়ার পর যে বইয়ে পেনশন নিতেন তা উচিয়ে দেখিয়ে বলেন, এটা আমার প্রথম পেনশনের বই।

মন্ত্রী বলেন, আগে যেভাবে পেনশন প্রদান করা হতো তা ছিল ম্যানুয়েলি, এখন তা ডিজিটাল রুপ ধারণ করলো। এটা ভাল। এখন আমাদের দেশের অনেক কিছুই ডিভাইজের মধ্যে চলে গেছে। এখন হাতে আর কিছুই করতে হয় না। পেনশন সিস্টেমটাও এখন সেভাবেই পরিচালিত হবে। এখন থেকে আর কাউকে পেনশনের হিসেব করা বা পেনশন জমা হলো কিনা তার জন্য দুঃচিন্তার দরকার হবে না।

তিনি বলেন, আগামী বাজেটে ন্যাশনাল পেনশন সিস্টেমে সকলকে ইনক্লুড করা হবে। ১৬ কোটি মানুষ ন্যাশনাল পেনশন সিস্টেমে যুক্ত হবে। সরকারের যে মেইন ফাংশন জনকল্যাণমূলক কার্যক্রম যেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কাজে উৎসাহিত করেন সেটা এখানে ফুলফিল হবে। এখানে জনকল্যাণের একটা ব্যবস্থা করেছি। সরকারই জন্মই হয় আইনশৃঙ্খলা রক্ষা করার জন্য। কিন্তু বর্তমানে মোর ইমপোরটেন্ট হয়ে গেছে জনকল্যাণ।

তিনি আরও বলেন, এ ধরণের পরিবর্তন আগামীতে যে আরো কত হবে তা বলা ভেরি ডিফিকাল্ট। সভ্যতার বিকাশের ফলে আজকে আমরা এ সুযোগটা পেয়েছি। ভবিষ্যতে আমরা যা কিছু চিন্তা করি তাই হয়তো পাবো।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.