আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ফেব্রুয়ারী ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

আশ্বাসেও ফিরছে না আস্থা

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারের বিভিন্ন মহল বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। এমনকি সেমিনার করে বর্তমান মার্কেটের ইতিবাচক দিকগুলো তুলে ধরা হয়েছে। কিন্তু সেসব আশ্বাসেও বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না। টানা তিন কার্যদিবস ধরে সূচকের পতনে বিনিয়োগকারীরা অস্থির হয়ে উঠছেন। আজ সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও ২ ঘন্টা ১০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৪ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২২২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৮ পয়েন্ট কমে অবস্থান করে ৬০৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৯৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৮ পয়েন্ট কমে অবস্থান করে ২২৩৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৭২ কোটি ২৭ লাখ ৬৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৪ কোটি ২৮ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ২৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১২০ কোটি ৪০ লাখ ৭৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.