আজ: মঙ্গলবার, ১১ মে ২০২১ইং, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ফেব্রুয়ারী ২০১৮, বৃহস্পতিবার |


পুঁজিবাজারে সময় ও জ্ঞান দিলে মুনাফা করা সম্ভব: খায়রুল হোসেন

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে সময় ও জ্ঞ্রান দিলে বিনিয়োগকারীরা এখান থেকে মুনাফা করতে পারবে বলে মন্তব্য করেছেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। আজ বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃক আয়োজিত ৬ষ্ঠ ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসইসির চেয়ারম্যান ড.এম খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সময় জ্ঞান অনেক বেশি জরুরি। সময় জ্ঞান নিয়ে জেনে বুঝে বিনিয়োগ করতে পারলে পুঁজিবাজার থেকে লাভবান হওয়া সম্ভব। আর এটি করতে না পারলে এখান থেকে মুনাফা করা সম্ভব নয়।

উদ্যোক্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, পুঁজিবাজারে আসলে আপনাদের কোম্পানির স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। তবে ব্যাংক থেকে ঋণ নিয়ে বিনিয়োগ করলে সুদ দেওয়ার যে বাধ্যবাধকতা থাকে, সেটি থাকবে না। পুঁজিবাজার থেকে নেওয়া টাকার জন্য বছর শেষে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিলেই হবে।

সিএসইর চেয়ারম্যান একে আব্দুল মোমেনের সভাপতিত্বে মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসইসির লিটারেসি প্রোগ্রামের শুভেচ্ছা দূত সাকিব আল হাসান।

প্রধান অতিথি বক্তব্যে নূরুল ইসলাম বিএসসি বলেন, পুঁজিবাজারের বহুমূখী করা এখন সময়ের দাবী। বহুমূখী করার উদ্দেশ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা অনেক কার্যক্রম হাতে নিয়েছে। নতুন পণ্য বাজারে যুক্ত হলে পুঁজিবাজার আরও গতিশীল হবে। দেশের অন্যান্য খাতের মতো পুঁজিবাজারেও ডিজিটালাইজেশনের ছোঁয়া লেগেছে। এই ছোঁয়া পুঁজিবাজারে নতুন মাত্রা যোগ করেছে বলেও মনে করেন তিনি।

সিএসইর চেয়ারম্যান একে আব্দুল মোমেন বলেন, বুদ্ধি খাটিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করলে এখান থেকে লাভবান হওয়া যায়। অন্যথায় সম্ভব নয়।

তিনি আরো বলেন, আমাদের জাতীয় আয়ে পুঁজিবাজারে অবদান অনেক কম। অবদান বাড়ানোর অনেক সুযোগ আছে। সেই জন্য দেশের বড় বড় প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য পুঁজিবাজারকে ব্যবহার করা যেতে পারে। বড় প্রকল্প বাস্তবায়নের টাকা যোগান দিতে পুঁজিবাজার প্রস্তুত বলেও মনে করেন তিনি।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.