দক্ষিণ এশিয়ায় সেরা বাংলাদেশের পুঁজিবাজারের যে সব প্রতিষ্ঠান

SAFA means – South Asian Federation of Accountants

শেয়ারবাজার রিপোর্ট: দক্ষিণ এশিয়ার হিসাববিদদের সংগঠন দ্য সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) বেস্ট প্রেজেন্টেড অ্যানুয়াল রিপোর্ট (বিপিএ) অ্যাওয়ার্ড-২০১৬তে বাংলাদেশের বিশেষ করে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো সেরা নির্বাচিত হয়েছে।

সম্প্রতি নেপালের রাজধানী কাঠমান্ডুতে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে সেরা আর্থিক প্রতিবেদনের স্বীকৃতি পাওয়া প্রতিষ্ঠানগুলোকে পুরস্কার দেয়া হয়।

সাফা প্রদত্ত ১৩টি ক্যাটাগরির মধ্যে ১২টিতেই পুরস্কার পেয়েছে বাংলাদেশের ২৩ প্রতিষ্ঠান। এর মধ্যে ৯ ক্যাটাগরিতে প্রথম আর তিন ক্যাটাগরিতে রানারআপ ও সার্টিফিকেট অব মেরিট পুরস্কার পেয়েছে বাংলাদেশ।

সার্বিকভাবে সব ক্যাটাগরি ও প্রতিষ্ঠানের মধ্যে আর্থিক প্রতিবেদনের জন্য সেরা প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড।  কোম্পানিটি সবচেয়ে বেশি তিন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে। দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সাউথ ইস্ট ব্যাংক ও গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স।

বেসরকারি খাতের ব্যাংক (সমবায় ব্যাংকসহ) ক্যাটাগরিতে আর্থিক প্রতিবেদনের জন্য প্রথম পুরস্কার পেয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। এ ক্যাটাগরিতে প্রথম রানারআপ হয়েছে সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এবং যুগ্মভাবে দ্বিতীয় রানারআপের পুরস্কার পেয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।

সরকারি খাতের ব্যাংক ক্যাটাগরিতে দেশী প্রতিষ্ঠান হিসেবে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য প্রথম হয়েছে জনতা ব্যাংক লিমিটেড।

বীমা ক্যাটাগরিতে প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সেরা আর্থিক প্রতিবেদনের প্রথম পুরস্কার পেয়েছে। এ ক্যাটাগরিতে প্রথম রানারআপ হয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর মেরিট পুরস্কার পেয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড।

আর্থিক সেবা ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য প্রথম পুরস্কার পেয়েছে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড। এতে প্রথম রানারআপ হয়েছে লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, আর যুগ্মভাবে দ্বিতীয় রানারআপ হয়েছে আইপিডিসি ফিন্যান্স লিমিটেড।

উৎপাদন খাতে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য প্রথম পুরস্কার পেয়েছে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড। এ ক্যাটাগরিতে দ্বিতীয় রানারআপ হয়েছে ওরিয়ন ফার্মা লিমিটেড। আর আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড মেরিট পুরস্কার পেয়েছে।

যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি ক্যাটাগরিতে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য গ্রামীণফোন লিমিটেড দ্বিতীয় রানারআপের পুরস্কার পেয়েছে। এ ক্যাটাগরিতে সেরা আর্থিক প্রতিবেদনের পুরস্কার পেয়েছে ভারতীয় প্রতিষ্ঠান মাইন্ড ট্রি লিমিটেড।

সেবা ক্যাটাগরিতে (আর্থিক, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবহির্ভূত) মেরিট পুরস্কার পেয়েছে বাংলাদেশের ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড। এ ক্যাটাগরিতে শীর্ষ পুরস্কার পেয়েছে শ্রীলংকার দ্য নুয়ারা ইলিয়া হোটেলস কো. পিএলসি।

এনজিও এবং সরকারি সংস্থা (অলাভজনক সংস্থাসহ) ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে প্রথম রানারআপের পুরস্কার পেয়েছে উদ্দীপন। আর মেরিট পুরস্কার পেয়েছে ব্র্যাক ও সাজেদা ফাউন্ডেশন। এ ক্যাটাগরিতে প্রথম হয়েছে পাকিস্তানের দ্য সিটিজেনস ফাউন্ডেশন।

কৃষি ক্যাটাগরিতে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য শীর্ষ প্রতিষ্ঠানের পুরস্কার পেয়েছে গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

করপোরেট সুশাসনের জন্য সার্ক অ্যানিভার্সারি পুরস্কার ক্যাটাগরিতে সেরা হয়েছে শরিয়াহভিত্তিক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এ ক্যাটাগরিতে প্রথম রানারআপ ব্যাংক এশিয়া লিমিটেড এবং দ্বিতীয় রানারআপ হয়েছে সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড।

সরকারি প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য প্রথম পুরস্কার পেয়েছে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)। এ ক্যাটাগরিতে যুগ্মভাবে দ্বিতীয় রানারআপ হয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আর মেরিট পুরস্কার পেয়েছে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল)।

ডাইভার্সিফাইড হোল্ডিংস ক্যাটাগরিতে বাংলাদেশের কোনো প্রতিষ্ঠান অংশগ্রহণ করেনি। এ ক্যাটাগরিতে সেরা প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে পাকিস্তানের ক্রিসেন্ট স্টিল অ্যান্ড অ্যালাইড প্রডাক্টস লিমিটেড।

ইন্টিগ্রেটেড রিপোর্টিং ক্যাটাগরিতে আর্থিক প্রতিবেদনের জন্য সেরা প্রতিষ্ঠানের পুরস্কার পেয়েছে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড। আর এ ক্যাটাগরিতে যুগ্মভাবে দ্বিতীয় রানারআপ হয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top