আজ: মঙ্গলবার, ১১ মে ২০২১ইং, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ ফেব্রুয়ারী ২০১৮, শনিবার |


বাংলাদেশ সীমান্তে নজরদারিতে ড্রোন চালু করবে ভারত

শেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশ ও ভারত প্রতিবেশী দুটি দেশ। এ কারণে দু’দেশের সীমান্তে চোরা চালান, অবৈধ অনুপ্রবেশ, জাল নোট, আগ্নেয়াস্ত্র এবং মাদকদ্রব্য পাচার রুখতে বিএসএফ আগামী বছরের মধ্যেই স্মার্ট-ফেন্সিংয়ের সঙ্গে কাজে লাগাবে মনুষ্য চালকবিহীন আকাশযান ইউএভি। খবর ডয়চেভেলে’র।

বিএসএফের মহাপরিচালক কে. কে. শর্মা গণমাধ্যমকে এ তথ্য জানিয়ে বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি এ বিষয়ে বিএসএফের প্রস্তাব অনুমোদন করেছে। আসামের ব্রহ্মপুত্র নদ বরাবর নদী-নালা অধ্যুষিত ৪৮ কিলোমিটার দীর্ঘ ধুবড়ি সীমান্ত এলাকায় দেশীয় প্রযুক্তির সাহায্যে কাঁটাতারের স্মার্ট সীমান্ত বেড়া বসানো হবে এ বছরই।

তিনি আরো বলেন, আপাতত ৪টি মনুষ্য চালকবিহীন আকাশযান কেনার অনুমতি চাওয়া হয়েছে সরকারের কাছে, যেগুলো মোতায়েন করা হবে ৪ হাজার ৯৬ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ সীমান্তের অতি স্পর্শকাতর পশ্চিমবঙ্গ, মেঘালয়, ত্রিপুরা ও আসাম এলাকায়।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) প্রধান কে. কে. শর্মা বলেন, সীমান্ত এলাকায় অপরাধ দমনে বাংলাদেশের বর্ডার গার্ডের (বিজিবি) সঙ্গে ভারতীয় বিএসএফের পারস্পরিক সম্পর্ক খুবই আন্তরিক।

দুই দেশের সীমান্ত এলাকায় অপরাধ দমনে বাংলাদেশিদের নিহত হবার সংখ্যা কমিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। ভারতের সীমান্ত নিরাপত্তা বাহিনীর ওপর হামলার ঘটনা রোধে ভারত-বাংলাদেশ একইসঙ্গে যৌথ অপারেশন চালাবে। কারণ, বিএসএফ পাল্টা গুলি চালালে বাংলাদেশিদের হতাহতের সংখ্যা বাড়তে পারে। আশা করা যায়, এর ফলে পরিস্থিতির ওপর ইতিবাচক প্রভাব পড়বে।

বিএসএফের মহাপরিচালক গবাদি পশু পাচার সম্পর্কে বলেন, গবাদি পশু পাচারের সংখ্যা ক্রমশই কমে আসছে। মনুষ্য চালকবিহীন আকাশযান ইউএভি চালালে এ ধরনের কাজ আরো কমে আসবে বলে তিনি জানান।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.