৬ কোম্পানির রমরমা ব্যবসা: বঞ্চিত বিনিয়োগকারীরা

6_companys_with_no_dividendশেয়ারবাজার রিপোর্টঃ মুনাফায় থাকা সত্বেও কোনো প্রকার ডিভিডেন্ড না দিয়ে বিনিয়োগকারীদের বঞ্চিত করে চলেছে পুঁজিবাজারে তলিকাভুক্ত ৬ কোম্পানি। বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা পরিচালনার মাধ্যমে মুনাফা করলেও তাদেরই অবহেলিত করে রাখা হচ্ছে। অন্যদিকে পরিচালনা পর্ষদ কোম্পানির টাকায় আরাম-আয়েশে জীবন-যাপন করছেন বলে অভিযোগ উঠেছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, রংপুর ডেইরী এন্ড ফুড প্রোডাক্টস লিমিটেড, বিকন ফার্মা, ড্যাফোডিল কম্পিউটার, আরএন স্পিনিং, সমতা লেদার এবং তাল্লু স্পিনিং মুনাফায় থাকা সত্ত্বেও বিনিয়োগকারীদের কোনো প্রকার ডিভিডেন্ড দিচ্ছে না।

নিম্নে এসব কোম্পানির সার সংক্ষেপ তুলে ধরা হলো :

রংপুর ডেইরী: লাভে থাকার পরও বিনিয়োগকারীদের আশাহত করেছে খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি রংপুর ডেইরী এন্ড ফুড প্রোডাক্টস লিমিটেড। কোম্পানিটি ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে ৪ কোটি ১০ লাখ ৫০ হাজার টাকা মুনাফা করেছে এবং শেয়ার প্রতি আয় হয়েছে ০.৭৬ টাকা। ২০১১ সালে তালিকাভূক্ত হওয়া রংপুর ডেইরীর অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫৪ কোটি ২০ লাখ টাকা। কোম্পানিটির রিজার্ভের পরিমান ২০ কোটি ২ লাখ টাকা।

উল্লেখ্য, ২০১৩ সালে কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা ৪ কোটি ৩৮ লাখ টাকা এবং ইপিএস ০.৮১ টাকা দেখিয়েছিল। সে বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদান করে। ২০১২ সালে কোম্পানিটির মুনাফা যথাক্রমে ৪ কোটি ৪৭ লাখ ২০ হাজার টাকা এবং ০.৯১ টাকা হয়েছে। সে বছরও কোম্পানিটি ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। কিন্তু সদ্য সমাপ্ত অর্থবছরে অর্থাৎ ২০১৪ সালের জন্য কোম্পানিটি মুনাফা ও রিজার্ভ থাকা সত্ত্বেও কোনো ডিভিডেন্ড দেয়নি।

এতে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরি থেকে ছিটকে ‘জেড’ ক্যাটাগরিতে নেমে যাবে। অন্যদিকে এ কোম্পানির শেয়ার লেনদেনে কোনো মার্জিন লোন সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

বীকন ফার্মা: নিয়মিত মুনাফায় থাকার পরও টানা তিন বছর ধরে ডিভিডেন্ড দিচ্ছেনা ওষুধ ও রসায়ন খাতের বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কোম্পানিটি ২০১৪ সালে ২ কোটি ৪২ লাখ ৩০ হাজার টাকা মুনাফা করেছে এবং ইপিএস হয়েছে ০.১০ টাকা। এর আগের দুই বছর কোম্পানিটির মুনাফা হয়েছে যথাক্রমে ৯১ লাখ ৩০ হাজার টাকা এবং ৭ কোটি ৫২ লাখ ৬০ হাজার টাকা। অন্যদিকে ইপিএস ছিল যথাক্রমে ০.০৪ টাকা এবং ০.৩৩ টাকা।

ধারাবাহিক মুনাফায় থাকা সত্ত্বেও কোম্পানিটি দিনের পর দিন বিনিয়োগকারীদের বঞ্চিত করে চলেছে।

কোম্পানিটি সর্বশেষ ২০১১ সালে ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

২০১০ সালে তালিকাভুক্ত হওয়া বীকন ফার্মার অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২৩১ কোটি টাকা। কোম্পানিটির রিজার্ভের পরিমান ৫৫ কোটি ৭৪ লাখ টাকা।

তালিকাভুক্তির পরের বছর নামেমাত্র ডিভিডেন্ড দিয়েই একপ্রকার গা ছেড়ে দিয়েছে বীকন ফার্মা।

ড্যাফোডিল কম্পিউটার: নিয়মিত মুনাফায় থাকলেও গত দুই বছর ধরে ডিভিডেন্ড দিচ্ছে না আইটি খাতের ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড।

৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৩ কোটি ৬৪ লাখ ৩৫ হাজার ৯৫১ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৩ টাকা। আগের বছর ২০১৩ সালে কোম্পানিটির মুনাফার পরিমান ৪ কোটি ২৪ লাখ এবং ইপিএস ০.৬৯ টাকা।

এর আগের বছর ২০১৩ সালে কোম্পানিটি ৪ কোটি ২৪ লাখ টাকা মুনাফা করেছিল এবং ইপিএস করেছিল ০.৮৫ টাকা। অন্যদিকে কোম্পানিটি সর্বশেষ ২০১২ সালে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদান করেছিল। সেই বছর কোম্পানিটি মুনাফা করেছিল ৫ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা এবং ইপিএস করেছিল ১.১২ টাকা।

আরএন স্পিনিং: এদিকে মামলার অজুহাত দেখিয়ে গত তিন বছর ধরে বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দিচ্ছে না আরএন স্পিনিং মিলস লিমিটেড। ২০১১ সালে সর্বশেষ কোম্পানিটি ৩৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

সমতা লেদার: টানা দুই বছর ধরে মুনাফায় থাকা চামড়া খাতের সমতা লেদার কোন প্রকার ডিভিডেন্ড দিচ্ছে না ।

৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ৫ লাখ ৬০ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ০.০৫ টাকা।

সর্বশেষ কোম্পানিটি ২০০৩ সালে ৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

তাল্লু স্পিনিং: এদিকে ধারাবাহিক মুনাফায় থাকা সত্ত্বেও বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দেয়নি বস্ত্রখাতের তাল্লু স্পিনিং।

৩১ জুন ১০১৪ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১২ কোটি ২৯ লাখ ৭০ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ১.৫১ অর্থাৎ ফেসভ্যালুর ১৫ শতাংশ কিন্তু কোম্পানিটি ২০১৪ সালে কোন প্রকার ডিভিডেন্ড দেয়নি।

অন্যদিকে আগের বছর ২০১৩ সালে কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছিল ১২ কোটি ৯০ লাখ টাকা এবং ইপিএস ছিল ২.০১ টাকা। যা ফেসভ্যালুর ২০ শতাংশ এবং ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

১৯৯০ সালে তালিকাভূক্ত হওয়া তাল্লু স্পিনিংয়ের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৮১ কোটি ২১ লাখ টাকা। কোম্পানিটির রিজার্ভের পরিমান ৫০ কোটি ২৭ লাখ টাকা।

 

শেয়ারবাজার/রু/সা

 

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top