আজ: শুক্রবার, ১৪ মে ২০২১ইং, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ফেব্রুয়ারী ২০১৮, রবিবার |


সাড়ে ৫ মাসের সর্বনিম্ন সূচক: তিন দিনে সূচক হারালো ২৮৮ পয়েন্ট

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা চার কার্যদিবস ধরে সূচকের পতনে বিনিয়োগকারীরা অস্থির হয়ে উঠছেন। আজ রোববার সূচকের পাশাপাশি ৮৯.৮৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৯০ লাখ ৮৫ হাজার টাকা। এরই ধারাবাহিকতায় গত সাড়ে ৫ মাসের সর্বনিম্ন স্থানে অর্থাৎ ৬ হাজারের নিচে অবস্থান করছে ডিএসই‘র প্রধান সূচক।

এদিকে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স সাড়ে ৫ মাসের সর্বনিম্ন স্থানে অবস্থান করছে। এর আগে গত ২৪ আগস্ট, ২০১৭ ডিএসইর ব্রড ইনডেক্স ৫৮৮৫.৪২ পায়েন্টে অবস্থান করছিলো।

এছাড়াও, গত ২৯ জানুয়ারি ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৬১৭৬.৪৫ পয়েন্টে এবং আজ ৪ ফেব্রুয়ারি, সূচক ১১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮৮৮.২৯ পয়েন্টে।  আলোচিত সময়ে ডিএসই সূচক হারিয়েছে ২৮৮.১৬ পয়েন্ট।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩টির, কমেছে ৩০২টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৯০ লাখ ৮৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করে ৬০২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৯৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ২২২৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৯ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৫ কোটি ৪৪ লাখ ৯০ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৯৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.