৫ কার্যদিবস পর সূচকে উত্থান: ৮ মাসের সর্বনিম্নে লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা ৫ কার্যদিবস পতনে পর উত্থানে বিরাজ করছে বাজার। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩২২ কোটি টাকা।

এদিকে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮ মাসের সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর আগে গত ৩০ মে, ২০১৭ ডিএসইতে লেনদেন হয়েছিলো ৩১৭ কোটি ৮৯ লাখ ৩৮ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২১৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭৬টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৮৪ লাখ ৪৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৭৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.২৯ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৪২ লাখ ৮১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১৭ কোটি ৫৮ লাখ ৩২ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top