ব্যাংকের পর্ষদে একই পরিবারের ৪জন থাকার আইন কার্যকরের নির্দেশ

শেয়ারবাজার রিপোর্ট: ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদে একসঙ্গে এক পরিবারের চার সদস্যের থাকার সুযোগ দিয়ে করা সংশোধিত আইন অনুযায়ী ব্যাংক পরিচালনার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮ (২০১৮ সনের ০৪ নং আইন) ২০১৮ সালের ২৮ জানুয়ারি কার্যকর হয়েছে এবং একই তারিখে বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়েছে।

উক্ত আইনের ধারা অনুযায়ী ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ৩, ধারা ৭, ধারা ৮, ধারা ১৫, ধারা ১৫কক, ধারা ১০৯ এবং ধারা ১১৮-এর বিধানগুলোয় কিছু পরিবর্তন সাধিত হয়েছে।

“পরিবর্তিত বিধানগুলোর নির্দেশনা সংশ্লিষ্ট সবার অবগতি ও পরিপালন নিশ্চিত করতে ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮ এর গেজেট মেনে চলার নির্দেশ দেওয়া হল।”

এছাড়া প্রত্যেক ব্যাংকের পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮ অবগতির লক্ষ্যে উপস্থাপনের জন্যও পরামর্শ দেওয়া হয়েছে সার্কুলারে।

গত ১৬ জানুয়ারি জাতীয় সংসদে বাইরে সমালোচনা এবং সংসদে বিরোধীদলীয় সদস্যদের ওয়াকআউটের মধ্যে সংশোধন হয় ব্যাংক কোম্পানি আইন, এতে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদে একসঙ্গে এক পরিবারের চার সদস্যের থাকার সুযোগ তৈরি হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ব্যাংক-কোম্পানি (সংশোধন) বিল-২০১৮ পাসের প্রস্তাব করলে এটি কণ্ঠভোটে পাস হয়।

তার আগে বিলের উপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নাকচ হয়। এসময় ওয়াকআউট করেন জাতীয় পার্টির সদস্যরা।

বিরোধী দলীয় সদস্যদের অভিযোগ, সংশোধিত আইন দেশের ব্যাংক খাতকে ধ্বংস করবে।

আইনে এই সংশোধন ব্যাংকগুলোকে ‘পরিবারতন্ত্র’ কায়েমের পথ তৈরি করবে বলে অনেকে অভিযোগ করেন।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top