আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ফেব্রুয়ারী ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

বাজারকে টেনে তুলতে স‌ক্রিয় প্রা‌তিষ্ঠা‌নিক বি‌নি‌য়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: পু‌ঁজিবাজা‌রের বর্তমান সংকটাবস্থা কা‌টি‌য়ে উঠ‌তে স‌ক্রিয় অবস্থা‌নে র‌য়ে‌ছে প্রা‌তিষ্ঠা‌নিক বি‌নি‌য়োগকারীরা। যে কারনে আজ রাজনৈ‌তিক প্রভাব পু‌ঁজিবাজা‌রে প‌ড়ে‌নি। আজ সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে উত্থান-পতন থাকলেও শেষ ভাগে ক্রয় প্রেসারে ঘুঁড়ে দাঁড়ায় বাজার। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩০০ কোটি ৬৪ লাখ ২৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৯৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৮৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমে অবস্থান করে ২২১৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৯৮ কোটি ১৩ লাখ ৩৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৭ কোটি ৪৯ লাখ ৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৫২ লাখ ১২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.