আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ ফেব্রুয়ারী ২০১৮, রবিবার |

kidarkar

এক কাপ কফি, তাতেই বাড়বে সৌন্দর্য!

শেয়ারবাজার ডেস্ক: সকালে কফির উষ্ণ ছোয়া ছাড়া দিন শুরু করা মুশকিল। সব ক্লান্তি ভুলিয়ে দেয় এক কাপ গরম কফি। বন্ধুদের আড্ডা বলুন বা নতুন কেনা থ্রিলারের প্রবল নখ কামড়ানোর মুহূর্ত, কফি ছাড়া সব অচল।

আপনার দৈনন্দিন রূপচর্চার ক্ষেত্রেও কফির জরুরি ভূমিকা আছে। বডিস্ক্রাব হিসেবেই হোক বা স্কিন ব্রাইটেনার হিসেবে, কফি অনবদ্য কাজ করে। ত্বক থেকে চুল, আপনার সম্পূর্ণ পরিচর্যায় কীভাবে কাজে লাগাতে পারেন কফি, জেনে নিন সে সম্পর্কে-

১) ফেসস্ক্রাব- 
কফিগুঁড়ো ফেসস্ক্রাব হিসেবে দারুণ। মৃত কোষ সরিয়ে কোমলভাবে ত্বক পরিষ্কার রাখে কফিগুঁড়ো। গুঁড়ো কফি, ব্রাউন সুগার আর অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন, তারপর মুখে হালকা হাতে গোল গোল করে মাসাজ করুন। মৃত কোষ সরে গিয়ে ত্বকে আসবে বাড়তি উজ্জ্বলতা।

২) স্ক্যাল্প এক্সফোলিয়েটর- 
খুসকির সমস্যায় ভুগছেন। কফিই হোক আপনার হাতিয়ার। মাথা ভালো করে ভিজিয়ে আধকাপ গুঁড়ো কফি মাথার ত্বকে দু’ মিনিট মাসাজ করুন। সাধারণ শ্যাম্পু আর কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন। খুসকির নামগন্ধও থাকবে না আর।

৩) অ্যান্টি সেলুলাইট বডিস্ক্রাব- 
সেলুলাইটের সমস্যা যাঁদের, তাঁরা বডিস্ক্রাব হিসেবে কফি ব্যবহার করে দেখতে পারেন। এক চামচ কফিগুঁড়োর সঙ্গে এক চামচ অলিভ অয়েল আর চিনি ভালো করে মিশিয়ে পেস্টের মতো করে নিন। শরীরের সেলুলাইট আক্রান্ত অংশগুলোয় এই মিশ্রণটি ভালো করে মাসাজ করুন। কফি সেলুলাইট সরিয়ে ত্বক টানটান করে তোলে।

৪) স্কিন ব্রাইটেনার- 
মুখের ত্বক কোমল ও উজ্জ্বল করতে চাইলে কফি ব্যবহার করুন। আধকাপ কফিগুঁড়োর সঙ্গে কয়েক চামচ দুধ মিশিয়ে ঘন করে নিন। ফেস প্যাকের মতো করে মুখে মিশ্রণটা লাগিয়ে নিন, মিনিটদশেক রেখে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৫) চোখের ফোলাভাব কমান- 
কফির অ্যান্টিঅক্সিডান্ট উপাদান অত্যন্ত বেশি। শিরা-উপশিরা সংকুচিত করে চোখের কোলের ফোলাভাব কমাতেও কফি খুবই কাজের। কফিমেশিনে কফি বানানোর পর ব্যবহৃত কফিগুঁড়োটা ঠান্ডা করে নিন। তারপর চোখের উপরে আর চোখের কোলে লাগিয়ে কয়েক মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.