আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ফেব্রুয়ারী ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

এক নজরে ব্যাংকগুলোর বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগের অবস্থা

শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ১০ ব্যাংকের শেয়ারে বিদেশি বিনিয়োগ বেড়েছে, কমেছে ৬ ব্যাংকে। অপরদিকে ১৫ ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, কমেছে ১৪ ব্যাংকে। চলতি বছরের জানুয়ারি মাসে ব্যাংকগুলোর শেয়ারে বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমন তথ্য পাওয়া গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, চলতি বছরের প্রথম মাসে বিদেশি বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে এনসিসি ব্যাংক লিমিটেডের। গত বছরের ডিসেম্বর মাসে ব্যাংকটির শেয়ারে বিদেশিদের বিনিয়োগ ছিল ০.৯১ শতাংশ। চলতি বছরের জানুয়ারি মাসে তা ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.২১ শতাংশে।

এছাড়া ডিসেম্বর মাস থেকে জানুয়ারি মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলোর মধ্যে- এবি ব্যাংকের ১.৯৭ শতাংশ থেকে বেড়ে ১.৯৮ শতাংশ, আল-আরাফাহ ব্যাংকের ৩.০২ শতাংশ থেকে বেড়ে ৩.০৮ শতাংশ, ব্রাক ব্যাংকের ৪০.৬৮ শতাংশ থেকে বেড়ে ৪০.৭১ শতাংশ, এক্সিম ব্যাংকের ৪.১০ শতাংশ থেকে বেড়ে ৪.২৩ শতাংশ,  আইএফআইসি ব্যাংকের ১.৯৩ শতাংশ থেকে বেড়ে ১.৯৪ শতাংশ, ইসলামী ব্যাংকের ২৬.৪৬ শতাংশ থেকে বেড়ে ২৬.৪৭ শতাংশ, ওয়ান ব্যাংকের  ৬.৭৭ শতাংশ থেকে বেড়ে ৬.৮০ শতাংশ, পূবালী ব্যাংকের ১.৪৬ শতাংশ থেকে বেড়ে ১.৫২ শতাংশ, সাউথইস্ট ব্যাংকের ৬.৯৫ শতাংশ থেকে বেড়ে ৭ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

অপরদিকে সেপ্টেম্বর মাসে বিদেশি বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলোর মধ্যে- সিটি ব্যাংকের ১৫.০২ শতাংশ থেকে বেড়ে ১৩.৮৪ শতাংশ, ঢাকা ব্যাংকের ০.১৪ শতাংশ থেকে কমে ০.১৩ শতাংশ, মার্কেন্টাইল ব্যাংকের ৮.৩০ শতাংশ থেকে কমে ৮.০৯ শতাংশ, ন্যাশনাল ব্যাংকের ৩.৫৫ শতাংশ থেকে ৩.৫৪ শতাংশ, প্রাইম ব্যাংকের ৩.৭৫ শতাংশ থেকে কমে ৩.৭৪ শতাংশ,  ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের ১.৯৯ শতাংশ থেকে কমে ১.৯৮ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

এদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে স্ট্যান্ডার্ড ব্যাংকের। ডিসেম্বর মাসে ব্যাংকটির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০২ শতাংশ। জানুয়ারি মাসে বিনিয়োগ ৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.০২ শতাংশে। অপরদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি কমেছে শাহজালাল ইসলামী বাংকের। ডিসেম্বর মাসে ব্যাংকটির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৬ শতাংশ। সেপ্টেম্বর মাসে বিনিয়োগ ২.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৯২ শতাংশে।

সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলোর মধ্যে- এবি ব্যাংকের ২৬.০৯ শতাংশ থেকে বেড়ে ২৬.৩৬ শতাংশ, ব্যাংক এশিয়ার ৩০.৮২ শতাংশ থেকে বেড়ে ৩০.৮৭ শতাংশ, ব্রাক ব্যাংকের ৮.৩২ শতাংশ থেকে বেড়ে ৮.৫০ শতাংশ, ঢাকা ব্যাংকের ২২.৪৯ শতাংশ থেকে বেড়ে ২২.৭৭ শতাংশ; ডাচ-বাংলা ব্যাংকের ৪.৫৫ শতাংশ থেকে বেড়ে ৪.৮২ শতাংশ; এক্সিম ব্যাংকে ১৭.৩৬ শতাংশ থেকে বেড়ে ১৭.৬৫ শতাংশ; ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের  ১৪.৬৩ শতাংশ থেকে বেড়ে ১৫.৫৮ শতাংশ; আইসিবি ইসলামী ব্যাংকের ১৫.৩৪ শতাংশ থেকে বেড়ে ১৫.৩৭ শতাংশ; ইসলামী ব্যাংকের ৯.০৯ শতাংশ থেকে বেড়ে ১১.২৮ শতাংশ; যমুনা ব্যাংকের ৩.৯৯ শতাংশ থেকে বেড়ে ৪.০৪ শতাংশ, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ২২.২৭ শতাংশ থেকে বেড়ে ২২.৫১ শতাংশ, প্রিমিয়াম ব্যাংকের ১৬.৩৩ শতাংশ থেকে বেড়ে ১৬.৫৯ শতাংশ, পূবালী ব্যাংকের ২২.৮১ শতাংশ থেকে কমে ২২.৯০ শতাংশ,  সোস্যাল ইসলামী ব্যাংকের ৪২.৭৭ শতাংশ থেকে ৪৪.৭৫ শতাংশ, সাউথইস্ট ব্যাংকের  ২৮.৯৫ শতাংশ  থেকে বেড়ে ২৯.৬৬ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

অপরদিকে জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলোর মধ্যে- আল-আরাফাহ ইসলামী ব্যাংকে ১৪.১১ শতাংশ থেকে কমে ১৪.০৭ শতাংশ; সিটি ব্যাংকের ১৮.৪৫ শতাংশ থেকে কমে ১৮.৩২ শতাংশ; ইস্টার্ন ব্যাংকের ৪৩.৯৪  শতাংশ থেকে কমে ৪৩.৭২ শতাংশ, আইএফআইসি ব্যাংকের ২১.৫৩ শতাংশ থেকে কমে ২১.৪১ শতাংশ, মাকের্ন্টাইল ব্যাংকের ১৯.২৬ শতাংশ থেকে কমে ১৬.৬২ শতাংশ; ন্যাশনাল ব্যাংকের ২০.৬৯ শতাংশ থেকে বেড়ে ১৯.৫০ শতাংশ; এনসিসি ব্যাংকের ১৭.১০ শতাংশ থেকে কমে ১৬.৯৬ শতাংশ,  ওয়ান ব্যাংকের ১৫.১০ শতাংশ থেকে কমে ১৫.০২ শতাংশ, প্রাইম ব্যাংকের ২৪.৩২ শতাংশ থেকে কমে ২৪.১৮ শতাংশ, ট্রাস্ট ব্যাংকের ১৭.০২ শতাংশ থেকে কমে ১৬.৮৩ শতাংশ, ইউসিবির ১৯.১৮ শতাংশ থেকে কমে ১৮.৯৭ শতাংশ ও উত্তরা ব্যাংকের ২১ শতাংশ থেকে কমে ২০.৩৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.