আঁচিল দূর করার ঘরোয়া উপায়!

শেয়ারবাজার ডেস্ক: মুখের সৌন্দর্য নষ্ট করছে মুখের আঁচিল। একটা সামান্য কালো অথবা লালচে তিল বা আঁচিল আপনার যথেষ্ট মেকআপ করা সত্ত্বেও সৌন্দর্যে বাধা হয়ে দাঁড়াতে পারে। এমন সমস্যার সম্মুখীন আপনারা অনেকেই রোজই হয়ে থাকেন। অতিরিক্ত রোদে ঘোরার কারণে, ত্বকের তেলতেলে ভাবের জন্য অথবা হরমোনাল পরিবর্তন জনিত কারণেও আপনার এমন সমস্যা হতে পারে।

বাড়িতে বসেই মুখের আঁচিলের হাত থেকে রেহাই পেতে পারেন। আসুন, দেখে নেওয়া যাক এর কিছু ঘরোয়া উপায়-

১) এক টুকরো আলু- আলুর একটি ছোট টুকরো নিয়ে মিনিট পাঁচেক সময় ধরে আঁচিল অংশটিতে ঘষতে থাকুন। অথবা, আলুর টুকরোটিকে কাপড়ের টুকরো দিয়ে আঁচিল হওয়া অংশটিতে চেপে ধরে রাখুন। আঁচিলকে সম্পূর্ণ মিলিয়ে দিতে দিনে অন্তত দুইবার এটা করতে থাকুন।

২) রসুনের কোয়া- সামান্য পরিমাণ রসুন নিয়ে সেটিকে পেস্ট করে নিন। এই পেস্টটিকে একটা গোটা রাতের জন্য আঁচিলের অংশটিতে লাগিয়ে রাখুন, সম্ভব হলে একটি সুতির কাপড় দিয়ে জড়িয়ে রাখুন। পরপর কয়েকদিন সপ্তাহ তিনেক এটি করতে থাকুন।

৩) নারকেল তেল- আঁচিলের অংশটিতে লাগিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। সম্ভব হলে সকালে ও রাতে এভাবে দিনে দু’বার করে ব্যবহার করুন। আপনার আঁচিলের কোনও দাগই থাকবে না। নারকেল তেল ত্বকের জলীয়ভাবকে রাসায়নিকভাবে উন্নত করে, তাই খুব সহজেই আপনি এর থেকে মুক্তি পেতে পারেন।

৪) অ্যালোভেরা- আঁচিল হওয়া অংশটিকে ভালো করে পরিষ্কার করে নিন। এরপর ফ্রেশ অ্যালোভেরা জেল জায়গাটিতে লাগিয়ে একটি সুতির কাপড় দিয়ে ঘন্টা দুয়েক জড়িয়ে রেখে দিন। অ্যালোভেরার মধ্যে থাকে পলিস্যাকারাইড, এনজাইম, ভিটামিন ও মিনারেলের রাসায়নিক সমন্বয়। তাই এক্ষেত্রেও খুব সহজেই আপনি এর সাহায্যে তিল বা আঁচিলেরও সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

৫) কলার খোসা- একটি কলার খোসা নিয়ে তার ভেতরের দিকটি আঁচিলের দিকে মুখ করিয়ে, আঁচিলকে স্পর্শ করিয়ে রাখুন। এরপর এটিকে সুতির কাপড়ের ব্যান্ডেজ দিয়ে জড়িয়ে রেখে দিন সারা রাত। খুব সহজেই আপনি আঁচিলের থেকে মুক্তি পেতে পারেন। কলার খোসায় থাকে প্রাকৃতিক এনজাইম। এ ছাড়াও থাকে অক্সালিক ও অ্যাসকরবিক অ্যাসিড। এই দুটির মিশ্রণ খুব সহজেই আপনার মুখের দাগকে মিশিয়ে দেয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top