আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ ফেব্রুয়ারী ২০১৮, সোমবার |

kidarkar

ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লি: ২০১৭-২০১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৩৩ টাকা। একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩.৯১ টাকা যা ৩০ জুন ২০১৭ শেষে ছিল ১৩.৮৭ টাকা। শেয়ার প্রতি কার্যকর নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৫৪ টাকা।

ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের এককভাবে প্রথম প্রান্তিকে ইপিএস হয়েছে ০.৭৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.০৫ টাকা। এনএভি হয়েছে ১১.২৩ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ০.২২ টাকা।

এদিকে কোম্পানিটির মোট পাঁচটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে প্রথম প্রান্তিকে আবসার এন্ড ইলিয়াস এন্টারপ্রাইসের ইপিএস হয়েছে ০.৬৯ টাকা। যা এর আগের বছর ছিল ১.০১ টাকা।

ইস্ট এন্ড অটোমোবাইলের ইপিএস হয়েছে ০.৪৮ টাকা। যা এর আগের বছর ছিল ০.৬৬ টাকা।

গুড সিএনজি রিফুয়েলিংয়ের ইপিএস হয়েছে ২.৯৫ টাকা। যা এর আগের বছর ছিল ৩.৫৫ টাকা।

নেসা এন্ড সনস লি: এর ইপিএস হয়েছে ০.৭৩ টাকা। যা এর আগের বছর ছিল ১.৩৪ টাকা।

সমন্বিত ইপিএস কমে যাওয়া প্রসঙ্গে ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের প্রধান অর্থ কর্মকর্তা কাজী মাহমুদুল হক শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, বকেয়া কর পরিশোধের কারণে প্রথম প্রান্তিকে মুনাফা কমেছে। তবে দ্বিতীয় প্রান্তিকে মুনাফা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

উল্লেখ্য, ২০১৬-২০১৭ হিসাব বছরের নিরীক্ষা প্রতিবেদনে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১.৩৬ টাকা।

গত ১৬ জানুয়ারি ২০১৮ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬২৪তম সভায় কোম্পানিটিকে আইপিও’র মাধ্যমে শেয়ার ছেড়ে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে। এ টাকা এলপিজি বোতলজাতকরন ও ডিস্ট্রিবিউশন প্ল্যান্ট স্থাপন এবং আইপিও খাতে ব্যবহার করা হবে।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং এশিয়ান টাইগার ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

আগামী ১৮মার্চ থেকে কোম্পানিটির আইপিও আবেদন শুরু হবে। চলবে ২৭ মার্চ পর্যন্ত। বিনিয়োগকারীরা প্রতি ৫০০ শেয়ারে লট হিসেবে আবেদন করতে পারবেন। অর্থাৎ  প্রতি শেয়ার ১০ টাকা দরে এক লটে ৫০০০ টাকায় আবেদন করতে পারবেন।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.