আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ ফেব্রুয়ারী ২০১৮, মঙ্গলবার |

kidarkar

চার দিনে সূচক হারালো ১৯৩ পয়েন্ট: মূলধন কমেছে ৯ হাজার ৮৯৬ কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর ৭ খাতের সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। খাতগুলো হলো: সিরামিক, আর্থিক, খাদ্য ও আনুষাঙ্গিক, জ্বালানী ও বিদ্যুৎ, বিবিধ, বস্ত্র এবং আইটি। এরই ধারাবাহিকতায় টানা ৪ কার্যদিবস পতনে বিরাজ করছে বাজার। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি ৫৬.৮৪ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯১ কোটি টাকা।

এদিকে টানা চার কার্যদিবস পতনে সূচক ১৯৩.২৭ পয়েন্ট কমেছে। সেই সঙ্গে বাজার মূলধন কমেছে ৯ হাজার ৮৯৬ কোটি টাকা। চার কার্যদিবস আগে গত ১৪ ফেব্রুয়ারি বাজার মূলধন ছিল ৪ লাখ ২০ হাজার ৩৯৫ কোটি ৫১ লাখ ৫২ হাজার টাকা। সেখানে আজ বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৪ লাখ ১০ হাজার ৪৯৯ কোটি ১১ লাখ ৮৭ হাজার টাকা।

 

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৯০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৮১ কোটি ৪৩ লাখ ৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৫৯৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ২১৮৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৭৭ কোটি ১৬ লাখ ৬৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৪ কোটি ২৬ লাখ ৩৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫১ কোটি ১০ লাখ ১৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.