সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হচ্ছে সামিট পাওয়ার

শেয়ারবাজার ডেস্ক: বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল অধিক পুঁজি সংগ্রহের জন্য সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির উদ্যোগ নিয়েছে। আগামী এপ্রিলের মধ্যে কোম্পানিটি তাদের শেয়ার ছাড়ার পরিকল্পনা হাতে নিয়েছে। এশিয়ার বিভিন্ন দেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগের জন্য তহবিল সংগ্রহে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির সিদ্ধান্ত নিয়েছে সামিট। আন্তর্জাতিক গণ মাধ্যম সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে সামিট গ্রুপের চেয়ারম্যান মো: আজিজ খান বলেছেন, সামিটের আর্থিক চাহিদা ব্যাপক। কিন্তু বাংলাদেশের শেয়ারবাজারে চাহিদা অনুযায়ী অর্থ সংগ্রহ করা সম্ভব নয়। সেজন্য সামিট সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জকে সঠিক জায়গা মনে করছে।

তিনি আরো জানান, সিঙ্গাপুর বৈশ্বিক আর্থিক বাজারে পরিণত হয়েছে।  সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ সামিট পাওয়ারকে তালিকাভুক্তির যোগ্য হিসেবে বিবেচনা করেছে। সিটি গ্রুপ, ডিবিএস ও ইউবিএসকে বৈশ্বিক সমন্বয়ক হিসেবে তাদেরকে নিয়োগ দিয়েছে সামিট পাওয়ার।

এদিকে সামিট পাওয়ার সিঙ্গাপুরে তালিকাভুক্ত হলে এটি হবে সিঙ্গাপুরে বাংলাদেশের প্রথম কোম্পানি। বাংলাদেশ যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হয় তার ১৩ শতাংশ করে সামিট পাওয়ার। কোম্পানিটি ১৫টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে ১ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। এছাড়া তরল প্রাকৃতিক গ্যাস (এনএনজি) টার্মিনাল নির্মান করছে। যেখান থেকে আগামী অক্টোবর নাগাদ দৈনিক ৫০ কোটি ঘনফুট আরএলএনজি জাতীয় গ্রীডে সরবরাহ করার পরিকল্পনা রয়েছে। এছাড়া কোম্পানিটি বাংলাদেশের বাইরেও বিনিয়োগের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন কোম্পানির চেয়ারম্যান মো: আজিজ খান।

তিনি জানান, সামিট পাওয়ার শ্রীলঙ্কায় ৩৩০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য নিলামে অংশ নিয়েছে। এছাড়া ভিয়েতনাম ও ইন্দোনেশিয়াতেও সামিটের বিনিয়োগের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top