ক্লান্তি দূর করতে খান ডার্ক চকলেট!

শেয়ারবাজার ডেস্ক: শরীর-মন ক্লান্ত হলে রক্তচাপ বাড়বেই। এই দুই সমস্যার একটাই কারণ, শরীরে ম্যাগনেশিয়ামের অভাব। খনিজ পদার্থের এই অভাব মেটাতে কত ওষুধ খাবেন। তার থেকে রোজের ডায়েট-এ রাখুন এমন কিছু খাবার যা সহজেই আপনার ক্লান্তি দূর করবে, এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে। ম্যাগনেশিয়ামের অভাব পূরণ করবে যে খাবার।

জেনে নিন সেই খাবারগুলি কী কী-

১) ডার্ক চকলেট– চকলেট খেতে সবাই ভালবাসে। আর চকলেট প্রেমীরা জানেন ডার্ক চকোলেটের কী অপূর্ব স্বাদ। অনেকেই ভাবেন চকোলেট খেলে ওজন বাড়ে, দাঁত নষ্ট হয়ে যায়, এসব খুব ভুল কথা। ডার্ক চকলেটে ম্যাগনেশিয়ামের পরিমাণ ৫৮%। এই কারণেই অনেক চিকিত্সক দ্রুত ক্লান্তি কাটাতে ডার্ক চকলেট খাওয়ার পরামর্শ দেন। চকলেট খেয়ে ভালো করে মুখ ধুয়ে নিলেই দাঁত নষ্ট হওয়ার ভয় থাকবে না।

২) কাজু বাদাম- একমুঠো বাদাম শরীরে পুষ্টি বাড়ায়। একমুঠো কাজু বাদাম শরীরের ২০% ম্যাগনেশিয়ামের ঘাটতি পূরণ করে। তাহলে রোজের ডায়েটে একমুঠো কাজু বাদাম রাখতেই পারেন।

৩) ডুমুর- ডুমুরে প্রচুর আয়রন আছে। তাই যাঁরা অনিমিয়ায় ভোগেন তাঁরা রোজ এই ফলটি খেতে পারেন। এছাড়াও, ডুমুরে আছে ২৫% ম্যাগনেশিয়াম। শরীরের ক্লান্তি মেটাতে এর থেকে ভালো উপাদান আর নেই। তবে ডুমুরকে কোনো মতেই হেলাফেলা করবেন না।

৪) কলা- কাঁচকলা, থোড়, মোচা যেমন রক্তে লোহিত কণিকার মাত্রা বাড়ায় তেমনি পাকা কলা ঘাটতি মেটায় ম্যাগনেশিয়ামের। একটি মাঝারি মাপের কলায় ৮% ম্যাগনেশিয়াম থাকে। এই জন্যেই ডাক্তাররা ব্রেকফাস্টে রোজ কলা খাওয়ার পরামর্শ দেন।

৫) মুসুর ডাল- মুসুর ডাল এতটাই পুষ্টিকর যে ডাক্তাররা বাচ্চাদের নিয়মিত ডালের জল খাওয়ার পরামর্শ দেন। এই ডাল যতটা বাচ্চাদের জন্য উপকারী ঠিক ততটাই বড়দের জন্যও। কারণ, এতে আছে ১৮% ম্যাগনেশিয়াম। তাই নিয়মিত ডাল খেলে আপনি অনেকটাই চনমনে থাকবেন ম্যাগনেশিয়ামের গুণে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top