আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ মার্চ ২০১৮, শনিবার |

kidarkar

চুল লম্বা করতে জবা ফুলের হেয়ার মাস্ক!

শেয়ারবাজার ডেস্ক: যদি আপনার বাড়িতে থাকে একটি জবা ফুলের গাছ, তাহলে সমাধান আছে সেই গাছের ফুলেই। জবা ফুলের বিশেষ পদ্ধতিতে ব্যবহার আপনার চুলকে করে তোলে লম্বা ও স্বাস্থ্যকর। জবা ফুলে থাকে ভিটামিন সি যা আপনার চুলের রুক্ষতা দূর করে। ফলে লম্বা চুলের পাশাপাশি একাধিক চুলের সমস্যা থেকে আপনি মুক্তিও পেতে পারেন। শুধু আপনাকে এর সঠিক ব্যবহারটা জানতে হবে।

আসুন, দেখা নেওয়া যাক কিভাবে ব্যবহার করবেন-

১) জবা ফুল ও টক দইয়ের হেয়ার মাস্ক- 
জবা ফুলের সাথে টক দইয়ের হেয়ার মাস্ক আপনার চুলের পুষ্টির ক্ষেত্রে কার্যকরী। আর জবা গাছের পাতা ও কিন্তু ফুলের মতই উপকারী। ফলে উপাদান হিসেবে এই হেয়ার মাস্কে আপনি জবা পাতা ও ব্যবহার করতে পারেন। জবা ফুল ১ টি, জবা গাছের পাতা ৩-৪ টি, টক দই ৪ চামচ।

জবা ফুলের সাথে জবা ফুলের পাতা নিয়ে এগুলোকে ব্লেন্ডারে দিয়ে একটি পেস্ট প্রস্তুত করুন। এবারে ওতে টক দই নিন। তার সাথে এই পেস্ট করা পাতা ও ফুলকে ভালো করে মিশিয়ে দিন। এবারে এই পেস্টটিকে আপনি ভালো মত চুলের গোড়ায় লাগান।

২) জবা ফুল ও ডিমের হেয়ার মাস্ক-
ডিম যে আপনার চুলের পক্ষে খুব উপকারী, তা হয়তো জানেন। এবার এর সাথে জবা ফুলের মাস্কটি ব্যবহার করে দেখতে পারেন। ডিমের সাদা অংশ ১ টি, জবা ফুল ১ টি।

জবা ফুলটিকে প্রথমে ভালো করে পেস্ট করে নিন। এরপর এটিকে ডিমের সাদা অংশের সাথে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ প্রস্তুত করুন। এই মিশ্রণটিকে চুলের গোড়ায় ভালো মত লাগান। এটি একটি প্রোটিন যুক্ত মিশ্রণ যা আপনার চুলকে তো ভেতর থেকে মজবুত করে।

৩) নারকেলের দুধ ও জবা ফুলের হেয়ার মাস্ক-
এই হেয়ার মাস্কটিও আপনি খুব সহজে বাড়িতে বসেই বানিয়ে ব্যবহার করতে পারেন। জবা ফুল পেস্ট করা ২ চামচ, নারকেলের দুধ ২ চামচ, মধু ২ চামচ, সামান্য টক দই।

প্রথমে জবা ফুলটিকে ব্লেন্ডারে দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। সাথে জবা ফুলের পাতা রাখতে পারলেও ভালো। এরপর নারকেলের দুধ এর সাথে মিশিয়ে দিন। এই মিশ্রণটিতে এবার মধু ও সামান্য টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি যাতে ঘন হয় লক্ষ রাখুন। হয়ে গেলে চুলের গোড়ায় ভালো মত মালিশ করুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.