আসছে না নতুন কোম্পানি: শূণ্য এন ক্যাটাগরি

শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত হচ্ছে না নতুন কোন কোম্পানি। ফলে এন ক্যাটাগরিতে কোনো কোম্পানির অবস্থান নেই। বেশকিছু কোম্পানি প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে টাকা তোলার অনুমোদন পেলেও তালিকাভুক্তিতে সময়ক্ষেপণ হচ্ছে।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এন ক্যাটাগরিতে থাকা বিদ্যমান সব কোম্পানি ডিভিডেন্ড দিয়ে ক্যাটাগরি পরিবর্তন করেছে। যার ফলে এন ক্যাটাগরি পুরোই শূণ্য হয়ে পড়েছে।

এ বিষয়ে বিভিন্ন বাজার সংশ্লিষ্টদের সাথে কথা বললে তারা জানান, পুঁজিবাজারকে সত্যিকার অর্থেই শক্তিশালী ও কারসাজি মুক্ত করে গড়ে তোলার জন্য বাজারে মৌলভিত্তির কোম্পানির সংখ্যা বাড়ানো এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। নতুন কোম্পানি তালিকাভুক্তও করা হচ্ছে। কিন্তু অনেক কোম্পানির আইপিও অনুমোদন প্রক্রিয়া, আয়-ব্যয়ের বিবরণী, লাভ-লোকসান নিয়েও নানা প্রশ্ন উঠছে। তাই নতুন কোম্পানি অনুমোদন পাওয়ার পর বিষয়গুলো নিয়ে আরো একবার পর্যালোচনা করতে সময় লাগছে।

ডিএসই’র তথ্যানুযায়ী, শেয়ারবাজারে সর্বশেষ তালিকাভুক্ত হয়েছে প্রকৌশল খাতের কোম্পানি নাহি অ্যালুমিনিয়াম। এরপর আর কোন কোম্পানি ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত হয় নাই। কোম্পানিটি শেয়ারবাজারে ১ কোটি ৫০ লাখ  সাধারণ শেয়ার (প্রতিটি শেয়ার ১০ টাকা করে) ছেড়ে ১৫ কোটি টাকা সংগ্রহ করেছে। লেনদেনের প্রথমদিনে কোম্পানিটি শেয়ার দর ৮১২ শতাংশ বেড়েছিলো।

নাহি অ্যালুমিনিয়ামের পর থেকে শেয়ারবাজার থেকে টাকা উত্তোলন করা অনুমোদন পেয়েছে এ পর্যন্ত ৭ কোম্পানি। এগুলো হলো- কুইন সাউথ টেক্সটাইল লিমিটেড, ইন্দোবাংলা ফার্মাসিটিক্যাল লিমিটেড, অ্যাডভেন্ট ফার্মা, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড, এস কে ট্রিমস এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আমান কটন ফাইবার্স লিমিটেড এবং বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। এর মধ্যে আমান কটন ফাইবার্স এবং বসুন্ধরা পেপার মিলস বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার বাজার থেকে টাকা উত্তোলন করবে।

এদিকে দেশের শেয়ারবাজার থেকে ইতেমধ্যে টাকা উত্তোলন করেছে বস্ত্র খাতের কোম্পানি কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড। কোম্পানিকে ডিএসই তালিকাভুক্তির অনুমোদন দিলেও এখনও তারিখ নির্ধারণ করা হয়নি। গত ২৮ ফেব্রুয়ারি কোম্পানির লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে । এখন ডিএসই’র থেকে লেনদেন শুরু তারিখের নির্ধারণ করা হলেই কোম্পানিটি শেয়ারবাজারে লেনদেন শুরু করবে।

অন্যদিকে অ্যাডভেন্ট ফার্মার আইপিও আবেদন শেষ হয়েছে। কোম্পানির আইপিও লটারীর ড্র আগামী ১৩ মার্চ (মঙ্গলবার) সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তন, রমনা, ঢাকায় অনুষ্ঠিত হবে। আর ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড আইপিও আবেদনের তারিখ নির্ধারণ করেছে। কোম্পানি আইপিওতে আবেদন করা যাবে আগামী ১৮ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

Top