থাইরয়েড সমস্যা থেকে মুক্তি পেতে করনীয়!

শেয়ারবাজার ডেস্ক: থাইরয়েডের সমস্যা যে বড় একটা সোজা সমস্যা নয়, সে আপনারা যারা ভুক্তভোগী সবাই জানেন। থাইরয়েডকে অনেকসময় সাইলেন্ট কিলারও বলা হয়। ‘অ্যামেরিকান থাইরয়েড অ্যাসোসিয়েশনে’র মতে প্রায় ২০ লক্ষ অ্যামেরিকানই থাইরয়েডের সমস্যায় ভোগেন, যাদের মধ্যে ৬০%-ই বোঝেন না যে তাঁদের থাইরয়েড হয়েছে। থাইরয়েড ধরা পড়লে ওষুধ তো খেলেনই। তবে এমন অনেক খাবারই আছে যেগুলোর মধ্যে থাকা নিউট্রিয়েন্টস আপনার শরীরে থাইরয়েড হরমোনের ভারসাম্যকে নষ্ট করে দেয়। ফলে তখন ওষুধ খেলেও কোনো কাজ হয় না।

দেখে নিন থাইরয়েডের সমস্যা থাকলে কোন কোন খাবার থেকে দূরে থাকা উচিত-

১) সয়াবিন- 
সয়াবিন যত প্রিয়ই হোক না কেন, থাইরয়েড থাকলে কিন্তু এটা খাওয়া বন্ধ করতেই হবে। সয়াবিনে থাকা আইসোফ্ল্যাভিন থাইরয়েডের ক্ষেত্রে সমস্যার কারণ হতে পারে। আপনি যদি রোজ আপনার ডায়েটে সয়াবিন রাখেন, তাহলে কিন্তু আপনার থাইরয়েডের সম্ভাবনা অনেক বেড়ে যেতে পারে।

২) ফুলকপি- 
ফুলকপি খাওয়া যে স্বাস্থ্যের জন্য খুব ভালো তা তো আপনারা জানেনই। কিন্তু থাইরয়েড থাকলে ব্রকোলি আর ফুলকপি না খাওয়াই ভালো। ব্রকোলি আর ফুলকপিতে থাকা ফাইবার আর অন্যান্য নিউট্রিয়েন্টস থাইরয়েড হরমোনের সমস্যার কারণ হতে পারে। তাই আপনার থাইরয়েড ধরা পড়লে ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি, শালগম খাওয়া বন্ধ করুন।

৩) পাউরুটি- 
‘অ্যাকাডেমি অফ নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্সে’র বিশেষজ্ঞ রুথ ফ্রেচম্যানের মতে থাইরয়েড ধরা পড়লে পাউরুটি, পাস্তা, ভাত বা কোনো গ্রেন অ্যাভয়েড করাই ভালো। কারণ এতে থাকা গ্লুটেন নামক প্রোটিন ক্ষুদ্রান্ত্রে সমস্যার কারণ হতে পারে, যা থাইরয়েড হরমোন রিপ্লেসমেন্ট মেডিসিনের অ্যাবসর্ভে বাধা দেয়।

৪) মিষ্টি খাবার- 
মিষ্টি খেতে খুব ভালবাসেন, কিন্তু আপনার যদি থাইরয়েড থাকে, তাহলে মিষ্টি খাওয়া বন্ধ করতেই হবে। কারণ থাইরয়েড আমাদের শরীরের মেটাবলিজমকে স্লো করে দেয়। ফলে মোটা হওয়ার সম্ভাবনা বাড়ে। আর মিষ্টি খাবার খেলে কোনো পুষ্টিগুণ তো শরীরে যায়ই না, উল্টে বাড়তি ক্যালোরি ঢুকে ওজন বাড়তে শুরু করে।

৫) কফি- 
কফিতে থাকা ক্যাফেইন কিন্তু থাইরয়েড রিপ্লেসমেন্ট হরমোন মেডিসিনের কাজে বাধা দেয়। তাই যারা নিয়ম করে থাইরয়েডের ওষুধ খান, বা যাদের থাইরয়েডের সমস্যা আছে তাঁরা কফি এড়িয়ে চলুন। কারণ কফি অনেকসময় থাইরয়েডকে কন্ট্রোলের বাইরে নিয়ে গিয়ে বিপদও ডেকে আনে।

৬) অ্যালকোহল- 
অ্যালকোহল কিন্তু আপনার শরীরে থাইরয়েড হরমোনের সামঞ্জস্যকে একদম নষ্ট করে দিতে পারে। শরীরে স্বাভাবিক থাইরয়েড উৎপাদনকেও ব্যহত করে অ্যালকোহল। তাই অ্যালকোহলের নেশা থেকে দূরে থাকার চেষ্টা করুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top