প্রথমদিনেই ইস্যু মূল্যর নিচে সিএপিএম আইবিবিএল ইসলামিক ফান্ড

শেয়ারবাজার রিপোর্ট: লেনদেনের প্রথমদিনেই ইস্যু মূল্য অর্থাৎ ১০ টাকার নিচে নেমে এসেছে শেয়ারবাজার সদ্য তালিকাভুক্ত হওয়া মিউচ্যুয়াল ফান্ড খাতে সিএপিএম আইবিবিএল ইসলামিক ফান্ডের ইউনিট। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করে ফান্ডটি। লেনদেনের প্রথমদিনে ফান্ডটির ইউনিট দর ১০ শতাংশ কমে গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, ১০ টাকায় লেনদেন শুরু করা সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর প্রথম কার্যদিবস শেষে ১০ শতাংশ বা ১ টাকা কমে ৯ টাকায় নেমে আসে। ডিএসইতে ফান্ডটি ১২৯ বার হাতবদল হয়েছে। এ সময়ের মধ্যে ৪৭ হাজার ২৫০টি ইউনিট লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪ লাখ ১২ হাজার টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, ৬৬ কোটি ৮৫ লাখ ৩০ হাজার টাকা মূলধনধারী ফান্ডটির ৭৪.৮ শতাংশ ইউনিট উদ্যোক্তাদের নিকট রয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর নিকট রয়েছে ১৯.৪৪ শতাংশ। এছাড়া মাত্র ৫.৭৬ শতাংশ ফান্ড সাধারণ বিনিয়োগকারীদের নিকট রয়েছে।

জানা যায়, মিউচ্যুয়াল ফান্ডটি আজ দেশের দুই স্টক এক্সচেঞ্জে “এ” ক্যাটাগরিতে লেনদেন শুরু করে। ডিএসইতে ফান্ডটির ট্রেডিং কোড “CAPMIBBLMF” এবং কোম্পানি কোড হচ্ছে ১২২০২। আর সিএসইতে ফান্ডটির ট্রেডিং কোড ‘CAPMIBBLMF’ এবং কোম্পানি কোড হচ্ছে ২০১৫১।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি মিউচ্যুয়াল ফান্ডটির আইপিওর ‌ইউনিট বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। এর আগে গত ১০ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত ফান্ডটির আবেদন গ্রহণ চলে।

ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ৮০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এর মধ্যে উদ্যোক্তা ৫০ কোটি টাকা এবং বাকি ৩০ কোটি টাকা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে উত্তোলন করা হয়।

ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। এর সম্পদ ব্যবস্থাপক হিসেবে রয়েছে সিএপিএম কোম্পানি লিমিটেড। আর ট্রাস্টি এবং কাস্টডিয়ানের দায়িত্ব পালন করবে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ(আইসিবি)।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top