প্রথম প্রান্তিকে এস্কয়্যার নিট কম্পোজিটের মুনাফা ৮ কোটি ৭৮ লাখ টাকা

শেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ার দর নির্ধারণের জন্য যোগ্য বিনিয়োগকারীদের অংশগ্রহণে বিডিংয়ের অনুমোদন পাওয়া এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড ২০১৭-২০১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ৮ কোটি ৭৮ লাখ টাকা প্রকৃত মুনাফা করেছে।

গত ২৩ জানুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে ১৫০ কোটি টাকা সংগ্রহের জন্য শেয়ার দর নির্ধারণে বিডিংয়ের অনুমোদন দেয়।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে  রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিডে। আর রেজিস্ট্রার টু দ্য ইস্যুর দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৮ কোটি ৭৮ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৮ টাকা। এর আগের বছর একই সময়ে প্রকৃত মুনাফা ছিল ৭ কোটি ৫ লাখ ৮৫ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.৭১ টাকা। ইপিএস বেড়েছে ২৪ শতাংশ। মূলত ব্যবস্থাপনা ব্যয় কমে যাওয়ায় কোম্পানির মুনাফা বেড়েছে।

এ সময়ে কোম্পানির মোট ১২৫ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকার পণ্য বিক্রি হয়েছে। এর আগের বছর একই সময়ে ১২৪ কোটি ৪৩ লাখ ৬১ হাজার টাকার পণ্য বিক্রি হয়েছিল।

এছাড়া আলোচিত সময়ে সম্পদ মূল্যায়নের পর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে  ৪৬.৭১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৫৪ টাকা।

এদিকে ৩০ জুন, ২০১৭ সমাপ্ত অর্থ বছরের আর্থিক হিসাব নিরীক্ষা শেষে কোম্পানিটির পণ্য বিক্রি বাবদ মোট আয় হয়েছে ৪৪৫ কোটি টাকা। আলোচিত বছরে ইপিএস হয়েছে ৩.১২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২.৯৭ টাকা। ইপিএস বেড়েছে ৫ শতাংশ।

এই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) ৪৫.৮৪ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ০.৯৯ টাকা।

জানা যায়, আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজারে শেয়ার ছেড়ে ১৫০ কোটি টাকা উত্তোলন করবে। আর এ টাকা থেকে কোম্পানিটি ১০০ কোটি ৪২ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণ, ২১ কোটি ২৩ লাখ টাকা দিয়ে ইয়ার্ন ডাইং মেশিন ক্রয়, ২১ কোটি ৯১ লাখ টাকা দিয়ে ওয়াশিং প্লান্ট মেশিন ক্রয় ও বাকি ৬ কোটি ৪৪ লাখ টাকা আইপিও বাবদ খরচে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

মূলত ময়মনসিংহের ভালুকায় নতুন গার্মেন্টস ইউনিট নির্মাণের জন্য কোম্পানিটি আইপিও এর মাধ্যমে টাকা তুলছে। এ প্রজেক্টটির মোট ব্যয় ধরা হয়েছে ৫৭৬ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার ৭৮৮ টাকা। এর মধ্যে আইপিও’র পাশাপাশি ব্যাংক ঋণের মাধ্যমে ৩৪৬ কোটি ৯৬ লাখ ৬৫ হাজার টাকা এবং কোম্পানির নিজস্ব উৎস থেকে ৮৬ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা সংগ্রহ করা হবে।

বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা।

এস্কয়ার নিট কম্পোজিটের মূল পণ্য হচ্ছে পল শার্ট, বেসিক টি-শার্ট এবং ফ্যান্সি শার্ট। কোম্পানির পণ্যগুলো রপ্তানি করা হয় জার্মানি, লন্ডন, ফ্রান্স, নরওয়ে, ডেনমার্ক, নেদারল্যান্ড, স্পেন তারকি, কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া, চায়না, ভারত ইত্যাদি দেশগুলোতে।

তৈরি পোশাকের ক্ষেত্রে বিদেশের মার্কেটে কোম্পানির শার্ট ৬০ শতাংশ, জেক্যাট ১১ শতাংশ, নিট আইটেম ১০ শতাংশ, ট্রাউজার্স ৭ শতাংশ এবং অন্যান্য পণ্য ১২ শতাংশ অবদান রাখছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top