যে নদীতে ডুব দিলেই মৃত্যু নিশ্চিত!

শেয়ারবাজার ডেস্ক: পৃথিবীর সৌন্দর্য্যের এক অনন্য সৃষ্টি নদী। শৈশবে অনেকরই বহমান বয়ে চলা নদীতে সাঁতার কাটা, ডুব দিয়ে গোসল করা, ঝাঁপিয়ে পড়া এমন কত না মজার স্মৃতি আছে।

কিন্তু যদি এমন হয় যে, ধরুন নদীতে ডুব দিলেন আর ভেসে উঠার পর শুধু হাড়গুলো বা কঙ্কাল ছাড়া কিছুই রইলো না! তাহলে ব্যাপারটা কেমন হবে? কখনো কি এমন টা ভেবেছেন?

হ্যাঁ, স্পেনে এমনই একটি ভয়ঙ্কর নদী আছে। যে নদীতে ডুব দিলে কঙ্কাল হয়ে যেতে হয়। স্পেনরে ওই নদীর নাম রিও টিনটো। এ নদীর পানি অত্যন্ত আম্লিক (এসিডিক) (pH-1.7-2.5) এবং ভারী ধাতু সমৃদ্ধ। নদীর পানিতে রয়েছে প্রচুর ফেরিক আয়রন।

জানা গেছে, স্পেনের দক্ষিণ পশ্চিম অঞ্চল দিয়ে বয়ে যাওয়া এ নদীটির উৎস আন্দালুসিয়া পর্বতে। তবে এই নদীটি মাইন খননের সময় উৎপন্ন হয়েছে বলে জানা যায়।

এই নদী থেকে প্রায় ৫ হাজার বছর ধরে কপার তোলা হয়েছে। এই মাইনটির ব্যাপ্তি এতোটাই ব্যাপক যে এর আশেপাশের গ্রামগুলোকে অন্যত্র সরিয়ে ফেলতে হয়েছে। এমনকি নদীটি বেশ কয়েকটি আস্ত পাহাড়কেও গ্রাস করে ফেলেছে।

এই নদীটি এতোটাই দৃষ্টি নন্দিত যে কেউ দেখলে অভিভূত হবেন। মনে হবে সব সময় এই নদীর সৌন্দর্য্য করি। এছাড়াও মনে হবে আপনি পৃথিবীর সবচেয়ে সুন্দর জায়গায় আছেন।

তবে যতই সুন্দর হোক, এটাকে স্পর্শ করা যায় না। শেষ কথা একটাই এই নদী ডুব দিলে মৃত্যু অনিবার্য।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top