বড় পতনে চলছে লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। সোমবার লেনদেন শুরুর প্রথম দুই ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি টাকা।

এদিকে, আজকের বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর সাড়ে ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২১০০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০টির, দর কমেছে ২৩৭টির এবং দর অপরিবর্তীত রয়েছে ২৯টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৪৮ লাখ ২৯ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার দুপুর সোয়া ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ৫৭০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছিল ১৩৪৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছিল ২১১২ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিল ৯৭ কোটি ২২ লাখ ৪৬ হাজার টাকা।

অন্যদিকে, দুপুর সোয়া ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৬৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬টির, দর কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৩ লাখ ৪৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top