বুক বিল্ডিংয়ে বেশি টাকা তুলতে চায় স্টার সিরামিকস: ২০১৭ বছরে ইপিএস ১.৩৮ টাকা

শেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে টাকা তুলতে চায় স্টার সিরামিকস লি:।

এ জন্য আগামী ২৯ মার্চ কোম্পানিটির রোড শো অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টায় রেডিশন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন, এয়ারপোর্ট রোড, ঢাকাতে রোড শো অনুষ্ঠিত হবে। এতে শেয়ারবাজারের যোগ্য বিনিয়োগকারীদের (ইলিজিবল ইনভেস্টর) উপস্থিত থাকার আহবান জানানো হয়েছে।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে রুটস ইনভেস্টমেন্ট লিমিটেড ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডে এবং রেজিস্টার টু দি ইস্যু হিসেবে কাজ করছে গ্রীণ ডেল্টা ক্যাপিটাল লিমিটেড।

রোড-শো অনুষ্ঠানে যোগ্য বিনিয়োগকারী হিসেবে মার্চেন্ট ব্যাংকার, পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজার ও তাদের পরিচালিত মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও ফান্ডের ম্যানেজার, অনুমোদিত পেনশন ও প্রভিডেন্ট ফান্ড, ইতিমধ্যে বিনিয়োগ করা বৈদেশিক বিনিয়োগকারী এবং কমিশন অনুমোদিত বিনিয়োগকারীরা উপস্থিত থাকবেন।

এদিকে নিরীক্ষক হুদা ভাসির নিরীক্ষায় ৩১ ডিসেম্বর ২০১৭ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৩৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৬৬ টাকা। ফাইন্যান্স কস্ট এবং পণ্য বিক্রি বাবদ খরচ কমে যাওয়ায় মুনাফায় ভাল প্রবৃদ্ধি এসেছে।

এই সময়ে কোম্পানিটি ৩৮২ কোটি ১৯ লাখ ৭৭ হাজার টাকার পণ্য বিক্রি করেছে। এর আগের বছর একই সময়ে ৩৬৫ কোটি টাকার পণ্য বিক্রি করেছিল।

এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) রিজার্ভ মূল্যায়নসহ ১৫.৬৪ টাকা এবং মূল্যায়ন ছাড়া ১১.৪৭ টাকা। যা এ আগের বছর একই সময়ে ছিল ১৩.৮৩ টাকা। শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪.৩৮ টাকা। যা এর আগের বছর ছিল ৮.৪০ টাকা।

উল্লেখ্য, পুঁজিবাজারে সিরমিকস খাতের ৫টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে বহুজাতিক আরএকে সিরামিকস বিনিয়োগকারীদের ভাল ডিভিডেন্ড দিচ্ছে। মুন্নু এবং ফুওয়াং সিরামিকস ক্যাটাগরি ধরে রাখতে ন্যূনতম ডিভিডেন্ড দিচ্ছে। শাইনপুকুর এবং স্ট্যান্ডার্ড সিরামিকস ব্যবসায়িক মন্দার কারণে দীর্ঘদিন ডিভিডেন্ড দিতে পারছে না।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top