নির্বাচনের পরিকল্পনায় বৈঠকে ইসি

শেয়ারবাজার ডেস্ক: দেশের পাঁচটি সিটি কর্পোরেশনের নির্বাচনে পরিকল্পনা করতে সোমবার (১৯ মার্চ) দুপুরের দিকে বৈঠকে বসেছেন নির্বাচন কমিশন। বৈঠকে উপস্থিত রয়েছেন পাঁচ কমিশনারসহ ইসির সচিব।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, পাঁচ সিটিতে দুই ধাপে ভোট এবং একই দিনে পাঁচ সিটিতে ভোট করার পরিকল্পনার কথা বৈঠকে আলোচনা হবে। তবে এককভাবে গাজীপুরে ভোট করার সিদ্ধান্ত চূড়ান্ত হলে আজই হতে পারে এই সিটির ভোটের তফসিল। তবে দুই ধাপে ভোটের সিদ্ধান্ত হলে এপ্রিলের শুরুতে তফসিল দেবে কমিশন।
আর একই দিনে পাঁচ সিটিতে ভোট করতে হলে তফসিল দেওয়ার জন্য আরও বেশ কিছুদিন সময় থাকবে ইসির হাতে। তবে নির্বাচন কমিশনের আজকের সভায় ভোটের বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা।

বৈঠকের আগে ইসির সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, জুলাইয়ের মধ্যে পাঁচ সিটি করপোরেশন নির্বাচন করতে হবে। এ জন্য ভোটার তালিকার সিডি তৈরি প্রস্তুত রাখতেও বলা হয়েছে।

কর্মকর্তা বলেন, ঈদুল ফিতরের আগে গাজীপুর ও খুলনা সিটিতে এবং পরে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটিতে ভোট করার প্রাথমিক পরিকল্পনার কথাও জানান কর্মকর্তারা। তবে আজকের বৈঠকে নির্বাচনের দিনক্ষণ নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

জানা গেছে, গত ৮ মার্চ থেকে গাজীপুর সিটিতে ভোট করার দিনগণণা শুরু হয়েছে। তাই মের প্রথম সপ্তাহে এই সিটিতে কোনো সমস্যা নেই। এ ছাড়া ভোটের বিষয়ে মতামত চেয়ে গত সপ্তাহে স্থানীয় সরকার বিভাগকে চিঠিও দিয়েছে নির্বাচন কমিশন। সরকারও পাঁচ সিটিতে ভোট করার বিষয়ে কোনো আপত্তি জানায়নি।

সূত্র জানিয়েছে, মে মাসের ৩ তারিখে প্রথম ধাপে ১ বা ২ সিটিতে ভোটগ্রহণের প্রাথমিক চিন্তা করা হচ্ছে। এক্ষেত্রে তফসিল থেকে ভোট করার জন্য ৪৫-৪৮ দিন হাতে রাখতে হবে ইসিকে। এ ছাড়া এপ্রিলের মধ্যে এসব ভোটের ব্যালট পেপারের কাগজ সংগ্রহের কাজও শুরু করেছে কমিশন। ভোটার তালিকার সিটি প্রস্তুত করতে চিঠি দেওয়া হয়েছে ভোটের তালিকা প্রকল্পে। সেই সঙ্গে সরকারও ভোট করার জন্য গ্রিন সিগন্যাল দিয়েছে কমিশনকে।

ইসির কর্মকর্তারা বলেছেন, আগামী ১৭-১৮ মে রমজান শুরু হতে পারে। এ জন্য রমজানের আগেই ভোটগ্রহণ করতে হবে। এক্ষেত্রে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন ৪৫ দিন হাতে রেখে তফসিল ঘোষণা করবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top