ব্লাড প্রেশার মেপে নিন মোবাইল অ্যাপে!

শেয়ারবাজার ডেস্ক: রক্তচাপ মাপার জন্য এখন আর পুরনো দিনের আর্ম কাফ যন্ত্র নয়। ভুলে যান বৈদ্যুতিক যন্ত্রও। এসে গেল নতুন প্রযুক্তির ব্লাড প্রেশার মাপার অ্যাপ। অনেক বেশি কার্যকরী, ব্যবহার করা সহজ, মাপও একেবারে নির্ভুল। ‘জার্নাল সাইন্স ট্রান্সলেশনাল মেডিসিন’- এ বের করল এই নতুন প্রযুক্তি।

এই পদ্ধতিতে রক্তচাপ মাপার জন্য আরও বেশি সুবিধাজনক পরিমাপ পয়েন্ট ব্যবহার করছেন মার্কিণ বৈজ্ঞানিকের এই দল। মাপ নিচ্ছেন আঙুলের ডগার ধমনী থেকে। তাঁদের মতে, ” আঙুলের ডগায় থাকে ট্রান্সভার্স পালমার আর্চ আর্টারি, যা তুলনামূলক ভাবে অনেক সঠিক পরিমাপ দেয়।”

অন্য কারও সাহায্য ছাড়াই, আপনি একাই ব্যবহার করতে পারবেন এই অ্যাপ। প্রথমে, স্মার্টফোনে অ্যাপ চালু করে, সেন্সর বোর্ডে আঙুলের ডগাটা চেপে ধরতে হবে। তারপর ঠিক অবস্থানে আঙুল রেখে, ফোনটা হার্টের লেভেলে এনে, ফোনের স্ক্রিনে দেখে নিন সেন্সরে সঠিক পরিমাণে চাপ দিচ্ছেন কীনা।

পুষ্টিকর, স্বাস্থ্যবান ডায়েট মেনে চললে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে কি কি খেতে হবে জেনে নিন-

১) কলা- সোডিয়ামের পরিমাণ কম থাকে, কিন্তু পটাশিয়ামের পরিমাণ বেশি, তাই সহজে উচ্চ রক্তচাপ কমায় কলা।

২) পালং শাক- ক্যালোরির পরিমাণ কম, প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়ম, ফোলেট, ম্যাগনেশিয়ম রয়েছে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৩) সেলেরি- এতে থ্যালাইড নামের এক জাতীয় ফাইটোকেমিক্যাল রয়েছে যা ধমনীর পেশি শিথিল করে, রক্ত প্রবাহের হার বাড়িয়ে রক্তচাপ কমায়।

৪) ওটমিল- প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা সিসটোলিক ও ডায়াস্টোলিক প্রেশার কমায়।

৫) অ্যাভোকাডো- এতে রয়েছে ওলিক অ্যাসিড যা রক্তচাপ ও কোলেস্টেরল কমায়। পটাশিয়ম, ফোলেট হার্টের স্বাস্থ্য বজায় রাখে। এছাড়াও রয়েছে ভিটামিন এ, কে, বি , ই ও পর্যাপ্ত পরিমাণে ফাইবার যা উচ্চ রক্তচাপ কমায়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top