কৌশলগত বিনিয়োগকারী নিয়ে যা বললো চীন

শেয়ারবাজার রিপোর্ট: কৌশলগত বিনিয়োগকারী হিসাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার কেনার চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব বিবেচনা নিয়ে স্বচ্ছতা চায় চীন। এ নিয়ে কোন রাজনীতি হোক সেটা তারা কাম্য করে না।

চীনা দূতাবাসের মূখপাত্র সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমনটা বলেছেন। তিনি বলেন, চীন বিশ্বাস করে ডিএসই কৌশলগত বিনিয়োগকারীর হওয়ার চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব সম্পূর্ণ বাণিজ্যিক। এ নিয়ে রাজনীতি হোক যার জন্য চীনের ভাবমূর্তী ক্ষুন্ন হতে পারে এমন কিছু ঘটুক তা আমাদের কাম্য নয়।

চীনা দূতাবাস থেকে বলা হয়, চীনের শেনঝেই এবং সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ডিএসই’র ২৫ শতাংশ শেয়ার কেনার জন্য আনুষাঙ্গিক আরো সুযোগ সুবিধা সহ দর প্রস্তাব করেছে। বিডিংয়ে অন্য প্রস্তাবের চেয়ে চীনের প্রস্তাবই সবচেয়ে আকর্ষণীয়।

চীনা মূখপাত্র মনে করেন, বাংলাদেশের সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থা শেয়ারহোল্ডারদের স্বার্থ, লাভজনক এবং স্বচ্ছতা নিশ্চিতের জন্য সবচেয়ে ভাল দরপ্রস্তাবকারীকেই অনুমোদন দেবে।

এর আগে ১৯ মার্চ বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬৩৫তম কমিশন সভায় চীনা কনসোর্টিয়ামকে পার্টনার করতে ডিএসই’র দেওয়া প্রস্তাব আইন সম্মত নয় বলে বাতিল করে। তবে তাদেরকে আবারও চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব আইনসম্মত করে জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমান বলেন, বিএসইসি’র নির্দেশনা মেনে প্রস্তাব তৈরির কাজ চলছে। শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এক মাসের মধ্যে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করা হবে।

ডিএসই’র ৪৫ কোটি শেয়ার কেনার জন্য চাইনিজ কনসোর্টিয়াম প্রতিটি শেয়ার ২২ টাকা করে দর দিয়েছে। পাশাপাশি টেকনিক্যাল উন্নয়নের জন্য আরো ৩০০ কোটি টাকা সহায়তা দেওয়ারও প্রস্তাব দিয়েছে তারা। ডিএসই বলছে, আগামী ১০ বছর সহায়তার টাকা থেকে কোন মুনাফা চায় না।

অপরদিকে আরেক দরপ্রস্তাবকারী ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নেতৃত্বাধীন কনসোর্টিয়াম ডিএসই’র শেয়ার কেনার জন্য ১৫ টাকা করে দর প্রস্তাব দিয়েছিল।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top