বহিঃনিরীক্ষক নিয়োগে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি লাগবে

Bangladesh_Bank_Logo.svgশেয়ারবাজার রিপোর্ট: ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠাগুলোতে বহিঃনিরীক্ষক নিয়োগে নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নীতিমালায় বহিঃনিরীক্ষক নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক থেকে ‘এ’ গ্রেডপ্রাপ্ত নিরীক্ষা প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দেয়ার কথা বলা হয়েছে। একই সঙ্গে বহিঃনিরীক্ষক নির্বাচনের পূর্বে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেওয়ার কথা বলা হয়েছে।

সোমবার(৪ মে’২০১৫) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। একইদিন তা আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ২৪ নাম্বার ধারায় আর্থিক প্রতিষ্ঠানগুলোর সার্বিক কার্যক্রম নিরীক্ষার জন্য বার্ষিক ভিত্তিতে একজন নিরীক্ষক নিয়োগের নির্দেশনা রয়েছে। নিরীক্ষকের কার্যক্রমে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে বহিঃনিরীক্ষক নিয়োগকালে এ সংক্রান্ত নীতিমালা আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অনুসরণ ও পরিপালন করতে হবে।

বহিঃনিরীক্ষক নিয়োগের পর নিয়োগপত্রের সঙ্গে নিরীক্ষা প্রতিষ্ঠানকে নীতিমালার একটি কপি সরবরাহ করতে হবে। বহিঃনিরীক্ষক কর্তৃক প্রণীত প্রতিবেদন পর্ষদ সভায় উপস্থাপনে যথাযথ কার্যক্রম গ্রহণ করতে হবে।

নির্বাচিত বহিঃনিরীক্ষা প্রতিষ্ঠানে অন্তত একজন যোগ্যতাসম্পন্ন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট থাকার কথা বলা হয়েছে। যারা দেশে-বিদেশে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হিসেবে নিরীক্ষা কাজে কমপক্ষে ১০ বছরের অভিজ্ঞতা রয়েছে। কোনো নিরীক্ষা প্রতিষ্ঠানকে একই আর্থিক প্রতিষ্ঠানে একাদিক্রমে তিন বছর নিয়োগের অব্যবহিত পরবর্তী ২ বছর ওই আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগ দেয়া যাবে না। নির্বাচিত আর্থিক প্রতিষ্ঠানে পর্যাপ্ত সংখ্যক আর্টিকেল ক্লার্ক থাকতে হবে।

শেয়ারবাজারনিউজ/তু/শা/রু

আপনার মন্তব্য

Top