আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মার্চ ২০১৮, শনিবার |

kidarkar

৫ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজার ডেস্ক: সপ্তাহজুড়ে ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি। এগুলো হলো: ফাস ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, মার্কেন্টাইল ব্যাংক, ব্র্যাক ব্যাংক এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্রাক ব্যাংক লিমিটেড

ব্যাংকিং খাতের ব্রাক ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ২৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। এর আগের বছর অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ এবং ২০ শতাংশ স্টক ডিভিডেন্ডসহ মোট ৩০ শতাংশ ডিভিডেন্ড প্রদান করে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.০৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৪.৫৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ২৪.৯৯ টাকা এবং শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩১.১০ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল যথাক্রমে ১৩.৭৫ টাকা এবং ৩১.১৮ টাকা।

ব্রাক ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ এপ্রিল সকাল ১১টায় ব্রাক সিডিএম, সাভার,ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড

৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ১১ শতাশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে বীমা খাতের ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২.৮৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.০৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৮৪ টাকা (নেগেটিভ)। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৯.৯৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২৮.৬৪ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩ মে সকাল ১০ টায় স্পেক্ট্রা কনভেনশন সেন্টার, গুলশান-১,ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৫ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

ফাস ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.১০ টাকা এবং এককভাবে ১.০৩ টাকা। যা আগের বছর একই সময় ছিল সমন্বিত ০.৭২ টাকা এবং এককভাবে ০.৯৮ টাকা।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪.৬৭ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৮.০১ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ২০ জুন সকাল সাড়ে ১০টায় রাওয়া কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ এপ্রিল।

মার্কেন্টাইল ব্যাংক:

কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ১৭ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৮৯ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৩.৭২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২.৭৪ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ এপ্রিল সকাল ১১ টায় ফারস হোটেল,বিজয়নগর,ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৫ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট:

বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরে কোন প্রকার ডিভিডেন্ড ঘোষণা করেনি কোম্পানিটি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত লোকসান হয়েছে ১.৬৮ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮.৫২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ৩.২৭ টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ জুন, সকাল সাড়ে ১০ টায়, পিএসসি কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ এপ্রিল।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.