বিনিয়োগকারীদের স্বার্থে বাজেটে যেসব প্রস্তাব দিয়েছে ডিএসই

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির মধ্যে আয়কর হারের ব্যবধান ১০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ করার প্রস্তাব করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

মঙ্গলবার (০৩ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় ডিএসই এই প্রস্তাব দিয়েছে।

বর্তমানে রাজস্ব বোর্ড অ-তালিকাভুক্ত কোম্পানি থেকে ৩৫ শতাংশ ও তালিকাভুক্ত কোম্পানি থেকে ২৫ শতাংশ হারে কর আদায় করে। আর ডিএসইর প্রস্তাবনা অনুযায়ি, এই আয়করের পার্থক্য ২০ শতাংশ করা হলে, তালিকাভুক্ত কোম্পানিকে ১৫ শতাংশ হারে কর দিতে হবে।

আলোচনায় ডিএসই অন্যান্য প্রস্তাবের মধ্যে ব্রোকারেজ হাউজ থেকে উৎসে কর কর্তনের হার পূর্ববর্তী ০.০১৫ শতাংশ করার প্রস্তাব করেছে। এছাড়া ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ি স্টক এক্সচেঞ্জের ব্লকে থাকা ৬০ শতাংশ শেয়ার বিক্রয় বা হস্তান্তরের উপর ক্যাপিটাল গেইন ট্যাক্স মওকুফ করা, লভ্যাংশ আয়ের উপর কোম্পানি থেকে অগ্রিম কর আদায়ের ক্ষেত্রে ব্যক্তি পর্যায়ে মুওকুফ করা ও লভ্যাংশ আয়ের উপর করমুক্ত সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ টাকা পর্যন্ত করার প্রস্তাব করেছে।

এদিকে ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জের ক্রমহ্রাসমান হারে আয়কর অব্যাহতির পরিবর্তে শতভাগ করমুক্ত করার প্রস্তাব করেছে ডিএসই।

বাজেট আলোচনা সভায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top